Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুধবার কমিশন বৈঠক, চূড়ান্ত হবে তফসিল

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ নভেম্বর ২০২৩ ১৪:০৮

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল চূড়ান্ত করতে নির্বাচন কমিশনের কমিশন সভা বসছে আগামীকাল বুধবার (১৫ নভেম্বর) বিকেল ৫টায়। এই সভাতেই দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল এবং তফসিল ঘোষণার বাকি বিষয়গুলো চূড়ান্ত করা হবে।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, কমিশন সভার পরই সরাসরি জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে নির্বাচন কমিশনের একাধিক সূত্র থেকে এ তথ্য জানা গেছে। সূত্রগুলো বলছে, কমিশন সভার পরপরই তফসিল ঘোষণা করতে পারেন সিইসি। কোনো কারণে সেটি সম্ভব না হলে বৃহস্পতিবার তফসিল ঘোষণা করা হবে। আর তফসিল ঘোষণার মাধ্যমেই জানা যাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কবে হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ও তফসিল গত কয়েকদিন ধরে রাজনৈতিক অঙ্গনসহ সারাদেশে অন্যতম আলোচিত বিষয়। তবে নির্বাচন কমিশন এ বিষয়ে নিশ্চিত করে কোনো তথ্য এখনো দেয়নি। এর মধ্যে গতকাল সোমবার (১৩ নভেম্বর) ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণার কথা আগেই জানানো হয়েছে ইসির পক্ষ থেকে। প্রথমার্ধের দিন যেহেতু এখনো সামনে আছে, তাই আপনারা অপেক্ষা করুন।

ইসি সচিব যে নভেম্বরের প্রথমার্ধের কথা বলেছেন, সেটি শেষ হতে যাচ্ছে আগামীকাল বুধবার। ফলে তার বক্তব্যেও বুধবারই তফসিল ঘোষণার ইঙ্গিত ছিল। কমিশনের অন্য সূত্রগুলোও বুধবার কোনো কারণে সম্ভব না হলে বৃহস্পতিবার তফসিল ঘোষণার তথ্য জানাচ্ছে।

সাধারণত তফসিল ঘোষণার দিন থেকে নির্বাচন পর্যন্ত ৪৫ থেকে ৬০ দিন সময় হাতে রাখা হয়। সে হিসাবে আগামীকাল বুধবার তফসিল ঘোষণা হলে নির্বাচন হতে পারে ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী সংসদের প্রথম অধিবেশন বসার পর পরবর্তী পাঁচ বছরের আগের ৯০ দিনের মধ্যে ভোট নিতে হবে। সে হিসাবে গত ৩১ অক্টোবর থেকে ৯০ দিনের দিন গণনা শুরু হয়েছে। ২৮ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর

কমিশন সভা কাজী হাবিবুল আউয়াল তফসিল দ্বাদশ জাতীয় নির্বাচন নির্বাচন কমিশন নির্বাচনি তফসিল সংসদ নির্বাচন সিইসি সিইসির জাতির উদ্দেশে ভাষণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর