Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী বেড়েছে ২৮%

স্টাফ করেসপেন্ডেন্ট
১৪ নভেম্বর ২০২৩ ১৬:২৭

সংগৃহীত ছবি

ঢাকা: যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা এখন সর্বকালের সর্বোচ্চ। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন। এই সংখ্যা গত শিক্ষাবর্ষের চেয়ে ২৮ শতাংশ বেশি।

যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ নামক প্রতিবেদনের বরাতে ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি আন্ডারগ্রাজুয়েট বা স্নাতক পর্যায়ের শিক্ষার্থীর সংখ্যা গত বছরের চেয়ে প্রায় ৫০ শতাংশ বেড়েছে। চলতি শিক্ষাবর্ষে ২ হাজার ৫০০ শিক্ষার্থী আন্ডারগ্রাজুয়েটে (স্নাতক এবং সংশ্লিষ্ট ডিগ্রি) ভর্তি হয়েছেন। প্রায় ১০ হাজার বাংলাদেশি স্নাতক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়ন করছেন। এতে যুক্তরাষ্ট্রে স্নাতক শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিশ্বে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ।

গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ৩০০ শতাংশ বেড়েছে। ২০১১-২০১২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য গিয়েছিলেন ৩ হাজার ৩১৪ জন শিক্ষার্থী। এই সংখ্যা বর্তমান শিক্ষাবর্ষে বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৬৩ জন।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো এবং ইন্টারন্যাশনাল এডুকেশন ইন্সটিটিউট যৌথভাবে বার্ষিক ওপেন ডোরস রিপোর্ট প্রকাশ করে থাকে। এই প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ও প্রি-একাডেমিক ইনটেনসিভ ইংলিশ প্রোগ্রামে ভর্তি হওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা নথিভুক্ত করা হয়।

এবারের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। মোট শিক্ষার্থীর সংখ্যা কোভিড- মহামারির আগের পর্যায়ের কাছাকাছি পৌঁছেছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের দ্রুততম বৃদ্ধির হার গত চার দশকের মধ্যে সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস এই প্রসঙ্গে বলেন, আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নেওয়ায় আমরা উচ্ছ্বসিত। বাংলাদেশি শিক্ষার্থীরা যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো জুড়ে দুর্দান্ত সাফল্য অর্জন করে চলেছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস ইন্টারন্যাশনাল এডুকেশন উইক ২০২৩ উদযাপন উপলক্ষে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন ধরনের একাডেমিক কার্যক্রম, তহবিল/বৃত্তির সুযোগ এবং যুক্তরাষ্ট্র সরকারের স্পন্সর করা একাডেমিক ও পেশাদার বিনিময় কার্যক্রম সংক্রান্ত কয়েকটি ভার্চুয়াল ও সশরীরে উপস্থিত থেকে তথ্য জানার অধিবেশন আয়োজন করেছে।

এডুকেশনইউএসএ, যুক্তরাষ্ট্র সরকারের ৪৩০টিরও বেশি পরামর্শ কেন্দ্রের এক বৈশ্বিক নেটওয়ার্ক যার মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার সে দেশে পড়তে যেতে ইচ্ছুকদের যুক্তরাষ্ট্রে অধ্যয়ন সংক্রান্ত সঠিক, সাম্প্রতিক ও সর্বশেষ এবং বিস্তারিত তথ্য দিয়ে থাকে।

এডুকেশনইউএসএ বাংলাদেশের বিভিন্ন স্থানে পরামর্শ কেন্দ্রের মাধ্যমে যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সুযোগ সম্পর্কে বিভিন্ন দরকারি তথ্য বিনামূল্যে দিয়ে থাকে।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর