Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড়ে সড়ক ও নৌ-পথে নিরাপত্তা চান মালিক-শ্রমিকরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৪ নভেম্বর ২০২৩ ১৭:০৮

রাঙামাটি: পার্বত্য চট্টগ্রামে সশস্ত্র সন্ত্রাসীদের কাছ থেকে অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসী কার্যক্রম বন্ধে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে রাঙামাটি জেলা সড়ক ও নৌ-পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। প্রতিনিয়ত পণ্যবাহী যান, যাত্রীবাহী লঞ্চ ও গাড়িতে চাঁদা আদায়ের লক্ষ্যে গুলি, চালককে মারধর ও অগ্নিসংযোগসহ সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধের দাবিতে এই স্মারকলিপি দেওয়া হয়।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে রাঙামাটি জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মোশারফ হোসেন খানের মাধ্যমে স্মারকলিপি দিয়েছেন সড়ক ও নৌ-পরিবহনসহ সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠনের নেতারা।

ওই স্মারকলিপিতে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের ব্যবসায়ী ও জনসাধারণ আতঙ্কে আছেন। সন্ত্রাসীরা প্রতিনিয়ত কলা, আনারস, কাঁঠালসহ বিভিন্ন পণ্যবাহী যান, যাত্রীবাহী লঞ্চ ও গাড়িতে চাঁদা আদায়ের লক্ষ্যে গুলি বর্ষণ, চালককে মারধর, গাড়িতে অগ্নিসংযোগসহ সন্ত্রাসী কার্যক্রম অব্যাহত রেখেছে। ফলে পার্বত্য অঞ্চলে কেউ ভয়ে বিনিয়োগসহ শিল্প-কারখানা প্রতিষ্ঠান না করায় স্থানীয় মানুষ অর্থনৈতিক সমস্যায় জর্জরিত।

এতে আরও বলা হয়, রাঙামাটি জেলায় বাস-ট্রাক, মিনি ট্রাক, পিক-আপ মাইক্রোবাস, লঞ্চ, বোট, অটোরিকশা চালক-মালিকরা জীবনের ঝুঁকি নিয়ে পণ্য পরিবহন ও যাত্রীসেবা প্রদান করে আসছে। সন্ত্রাসীদের হামলা ও চাঁদাবাজির শিকার হলে ট্রাক ও নৌযান মালিকরা তাদের যানবাহন ভাড়া দিতে আগ্রহী নয়। জনসাধারণের নিরাপত্তার স্বার্থে চিরুনি অভিযানের মাধ্যমে অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

স্মারকলিপিতে রাঙামাটি জেলা সড়ক ও নৌ-পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ বেশ কয়েকটি ঘটনা ও দাবি তুলে ধরেছে। ঘটনার মধ্যে চলতি বছরের ১০ নভেম্বর কাপ্তাই হ্রদে ট্যুরিস্ট বোটে আগুন, ২৫ জানুয়ারি ও ১০ অক্টোবর দেপ্পোছড়িতে কাঠ বোঝাই ট্রাকে গুলি বর্ষণ। গত বছরের ১৬ সেপ্টেম্বর রাঙামাটি-কাপ্তাই সড়কে একটি সিএনজিচালিত অটোরিকশা পুড়িয়ে দেওয়া। এছাড়া রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের মহালছড়ি ও নানিয়ারচর উপজেলায় দুইটি মুদি মালবাহী ট্রাকে আগুনের ঘটনা উল্লেখ করা হয়।

দাবিগুলোর মধ্যে হত্যা, গুম, চাঁদাবাজি, ডাকাতি ও অপহরণ বন্ধে অবৈধ অস্ত্র উদ্ধার। দেপ্পোছড়িতে নিরাপত্তাবাহিনীর ক্যাম্প স্থাপন, মানিকছড়ি থেকে ঘাগড়া যৌথখামার পর্যন্ত নিরাপত্তা নিশ্চিত, মানিকছডি থেকে মহালছডি খাগড়াছড়ি সড়কে নিরাপত্তা নিশ্চিত, আসামবস্তি-কাপ্তাই সড়কে নিরাপত্তা নিশ্চিত, ক্ষতিগ্রস্ত গাড়ি ও চালকের ক্ষতিপূরণে যথাযথ ব্যবস্থা গ্রহণ।

চট্টগ্রাম-রাঙামাটি মটর মালিক সমিতির কার্যকরী সভাপতি মো. শহিদুজ্জামানা মহসিন, জেলা ট্রাক মিনি ট্রাক মালিক শ্রমিক যৌথ কমিটির সাধারণ সম্পাদক সেকান্দর হোসেন চৌধুরী, রাঙামাটি জেলা কাঠ ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক শাওন ফরিদ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার রাঙামাটি জোন চেয়ারম্যান মঈনুদ্দিন সেলিম, কার মাইক্রো শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. ইসমাইল, জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাবু, জেলা সড়ক পরিবহন ট্রাক ও মিনিট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রুহুল আমিনসহ আরও অনেকে এই স্মারকলিপিতে সই করেন।

সারাবাংলা/পিডিএনআর/এনএস

পার্বত্য চট্টগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর