Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম বন্দর ছাড়ল রাশিয়ার ৩ যুদ্ধ জাহাজ

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ নভেম্বর ২০২৩ ২২:২৫

চট্টগ্রাম ব্যুরো: বন্ধুত্বপূর্ণ সফরে রাশিয়া থেকে আসা নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলো তিন দিনের শুভেচ্ছা সফর শেষে চট্টগ্রাম বন্দর ছেড়ে গেছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে, রোববার (১২ নভেম্বর) জাহাজ তিনটি বাংলাদেশে আসে।

বাংলাদেশের প্রধান সমুদ্রবন্দরে ভেড়া রুশ নৌবহরের ওই জাহাজগুলোর মধ্যে রয়েছে সাবমেরিন বিধ্বংসী দুটি যুদ্ধজাহাজ। সেগুলোর নাম ‘অ্যাডমিরাল ত্রিবুতস’ ও ‘অ্যাডমিরাল প্যানতেলেইয়েভ’। অপর জাহাজটি জ্বালানিবাহী ট্যাংকার। সেটার নাম ‘পেচেনগা’।

তিন দিনের সফরে জাহাজ তিনটির অধিনায়করা চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার , বিএন ফ্লিটের কমান্ডার এবং চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়া জাহাজ তিনটির কর্মকর্তা ও নাবিকরা বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ, নেভাল একাডেমি, নৌবাহিনীর যুদ্ধ কৌশলবিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস’ এবং নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত ‘আশার আলো’ স্কুল পরিদর্শন করেন।

পাশাপাশি রাশিয়া নৌবাহিনীর সদস্য ও বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের মধ্যে প্রীতি ফুটবল ও বাস্কেটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। জাহাজ তিনটি বাংলাদেশ ছাড়ার সময় বঙ্গোপসাগরে নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়া (PASSEX) অনুষ্ঠিত হয়। রাশিয়ার জাহাজগুলোর এ সফরের মধ্য দিয়ে দুই দেশের নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মানোন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে এমন আশাবাদ সংশ্লিষ্টদের।

৫০ বছর আগে অর্থাৎ স্বাধীনতার পর চট্টগ্রাম বন্দরকে মাইনমুক্ত করতে সেখানে বিশেষ অভিযান চালায় রাশিয়ার কয়েকটি যুদ্ধজাহাজ। সেসময় রুশ নৌবহর এসেছিল মূলত সদ্য স্বাধীন হওয়া একটি দেশকে মানবিক বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে। স্বাধীনতা যুদ্ধের সময় বন্দরে অনেক মাইন বসানো হয়েছিল। এ কারণে অনেক জাহাজ ডুবে গিয়েছিল। এ সমস্যা সমাধানে মাইন ক্লিয়ারিং অপারেশন নামে একটি অভিযান চালানো হয়, যা ১৯৭২ সালের এপ্রিলে শুরু হয়ে ১৯৭৪ সালের জুন পর্যন্ত চলে।

সারাবাংলা/আইসি/পিটিএম

রাশিয়ার যুদ্ধ জাহাজ


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

মূল্যবোধ রক্ষায় সচেতনতা জরুরি
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৯

সম্পর্কিত খবর