Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুধবার সন্ধ্যায় তফসিল, ভোট হতে পারে ৬ জানুয়ারি

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ নভেম্বর ২০২৩ ২৩:১৮

ঢাকা: অবসান ঘটতে যাচ্ছে সব অপেক্ষার। নির্বাচন কমিশনের সিদ্ধান্তও চূড়ান্ত হয়ে এসেছে। আগামীকাল বুধবার (১৫ নভেম্বর) বিকেলে কমিশন সভার পর সন্ধ্যাতেই ঘোষণা করা হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হবিবুল আউয়াল সরাসরি জাতির উদ্দেশে ভাষণ দিয়ে নির্বাচনের এই তফসিল ঘোষণা করবেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) নির্বাচন কমিশনের একাধিক সূত্র সারাবাংলাকে জানিয়েছে, এরই মধ্যে নির্বাচনসংক্রান্ত প্রায় সব বিষয়ই চূড়ান্ত হয়েছে। সামান্য যা কিছু বাকি আছে, সেগুলো চূড়ান্ত করা হবে কমিশন সভায়, যেটি বসবে বুধবার বিকেল ৩টায়। আর এ ক্ষেত্রে নির্বাচনের সম্ভাব্য তারিখ হতে পারে আগামী ৬ জানুয়ারি (শনিবার)।

রীতি অনুযায়ী সিইসি জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার মাধ্যমে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তবে সেই ভাষণটি আগে থেকেই রেকর্ড করে বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ অন্যান্য গণমাধ্যমে প্রচার করা হয়। তবে এবার রেকর্ডেড নয়, সিইসি লাইভে থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন বলে ইসির একটি সূত্র নিশ্চিত করেছে। সূত্রটি জানিয়েছে, ভাষণের একটি খসড়া এরই মধ্যে সিইসি নিজেই লিখে চূড়ান্ত করেছেন।

আরও পড়ুন- বুধবার কমিশন বৈঠক, চূড়ান্ত হবে তফসিল

এদিকে মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, আগামীকাল বুধবার সকাল ১০টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে ধরা হবে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে সংলাপের জন্য চিঠি দিয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসি সচিব বলেন, চিঠির সঙ্গে ইসির তফসিল ঘোষণার কোনো সম্পর্ক নেই। ডোনাল্ড লুর চিঠি সংলাপের জন্য কি না, এ বিষয়ে কমিশন অবগত নয়। কমিশন তার নিজস্ব গতিতে সাংবিধানের আলোকে যেভাবে রোডম্যাপ প্রস্তুত করেছে, সেভাবে কাজ করবে। কোনো চিঠিই তফসিলে কোনো প্রভাব ফেলবে না।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য তারিখ ও তফসিল ঘোষণা নিয়ে গত কয়েকদিন ধরে রাজনৈতিক অঙ্গনসহ সারাদেশে ব্যাপক আলোচনা হচ্ছে। এই আলোচনার অন্যতম বিষয় ছিল সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ে তফসিল হবে কি না। বুধবার তফসিল ঘোষণার মাধ্যমে সেসব আলোচনার অবসান ঘটবে।

ইসি সূত্র বলছে, নির্বাচনের সম্ভাব্য তারিখ হতে যাচ্ছে আগামী ৬ জানুয়ারি। ফলে তফসিল ঘোষণা থেকে নির্বাচন পর্যন্ত সময় রাখা হচ্ছে ৫২ দিন। তবে কোনো কারণে শেষ মুহূর্তে নির্বাচন দুয়েকদিন এগিয়ে বা পিছিয়েও নেওয়া হতে পারে। সেক্ষেত্রে ৪ জানুয়ারি (বৃহস্পতিবার) কিংবা ৭ জানুয়ারিও (রোববার) নির্বাচন হতে পারে। তবে ৬ জানুয়ারি ভোট হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী সংসদের প্রথম অধিবেশন বসার পর পরবর্তী পাঁচ বছরের আগের ৯০ দিনের মধ্যে ভোট নিতে হবে। সে হিসাবে গত ৩১ অক্টোবর থেকে ৯০ দিনের দিন গণনা শুরু হয়েছে। ২৮ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

আরও পড়ুন-

সারাবাংলা/জিএস/টিআর

জাতির উদ্দেশে ভাষণ জাতীয় নির্বাচনের তফসিল জাতীয়-নির্বাচন তফসিল নির্বাচন কমিশন সংসদ নির্বাচন সংসদ নির্বাচনের তফসিল সিইসি


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর