Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংলাপের আহ্বান নিয়ে এবার ওবায়দুল কাদেরের দফতরে পিটার হাস

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ নভেম্বর ২০২৩ ১২:০৩

ঢাকা: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস দেখা করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে। নির্বাচনে সহিংসতা এড়াতে রাজনৈতিক দলগুকো যেন শর্ত ছাড়াই সংলাপে বসে সংকট সমাধান করতে পারে, নিজ দেশের পক্ষ থেকে সেই আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (১৫ নভেম্বর) সকাল ১১টার দিকে সচিবালয়ে ওবায়দুল কাদেরের মন্ত্রণালয়ের দফতরে হাজির হন পিটার হাস। সেখানে অল্প কিছু সময় অবস্থান করেন তিনি। পরে বের হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

পিটার হাস বলেন, ‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেছি। বাংলাদেশের নির্বাচনে যুক্তরাষ্ট্রের সম্পূর্ণ নিরপেক্ষ যে অবস্থান, আমরা সেটির কথা তাকে বলেছি। নির্বাচনে যেন কোনো ধরনের সহিংসতা না হয়, সেটি সবাইকে নিশ্চিত করার আহ্বান জানিয়েছি।

কেবল আওয়ামী লীগ নয়, বাংলাদেশের সব রাজনৈতিক দলের প্রতিই নির্বাচনে সংঘাত এড়াতে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র। পিটার হাস বলেন, আমরা একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন দেখতে চাই। নির্বাচন ঘিরে সংঘাত-সহিংসতা এড়াতে সব পক্ষকে সমান ভূমিকা রাখতে হবে।

এর আগে, গত রোববার (১৩ নভেম্বর) মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনেরও আহ্বান জানায়। মার্কিন যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। মার্কিন যুক্তরাষ্ট্র সব পক্ষকে পূর্বশর্ত ছাড়াই সংলাপে যুক্ত হওয়ার আহ্বান জানায়।

এছাড়া বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। চিঠিতে সংলাপের মাধ্যমে রাজনৈতিক সংকট নিরসনের আহ্বান জানানো হয়েছে।

ওই চিঠি এবং যুক্তরাষ্ট্রের বার্তা নিয়েই পিটার হাস রাজনৈতিক দলগুলোর কাছে ছুটছেন। গতকাল মঙ্গলবার তিনি জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেও একই বার্তা দিয়েছেন।

সারাবাংলা/জেআর/টিআর

ওবায়দুল কাদের পিটার হাস সংলাপের আহ্বান


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর