Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবির জারুলতলায় ‘দিদার বাদশার পালা’ মঞ্চায়ন

শিক্ষানবীশ প্রতিবেদক
১৬ নভেম্বর ২০২৩ ০০:৫১

চবির জারুলতলায় মঞ্চস্থ হয় দিদার বাদশার পালা। ছবি: সারাবাংলা

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের তৃতীয় বর্ষের (২০১৯-২০ সেশন) শিক্ষার্থীদের নেতৃত্বে ঐতিহ্যবাহী লোকনাট্য ‘দিদার বাদশার পালা’ মঞ্চায়ন হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় নাট্যকলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের একাডেমিক কর্মকাণ্ডের অংশ হিসেবে এই পালানাট্যের মঞ্চায়ন হয়।

গায়েন আব্দুল আজিজের পালা অবলম্বনে গাজীর গানের কাহিনী নিয়ে রচিত এই পালাটি সংগ্রহ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আফসার আহমদ। অন্যদিকে এই লোকনাট্যের নির্দেশনা ও পরিকল্পনায় ছিলেন নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুবীর মহাজন।

দিদার বাদশার পালার একটি দৃশ্য। ছবি: সারাবাংলা

এই পালানাটকের গল্পে দেখা যায়, বৈরাত নগরের রাজা সেকান্দর বাদশা জানতে পারেন তার জায়গা দোজখে নির্ধারিত। এতে তার মনে অশান্তির ঝড় ওঠে। জানতে পারেন, মেজ পুত্র জনমতীকে কোরবানি দিলেই কেবল তার মুক্তি মিলবে। এ কথা শুনে জনমতী পিতার জন্যে কোরবানি হতে রাজি হয়। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় জনমতী বাদশার স্ত্রী পঞ্চতোলা সতী। জনমতী দ্বিধাগ্রস্ত হয়ে পড়ে, সে কী করবে। এখান থেকে গল্পের শুরু এবং নানা বাধা-বিপত্তির মধ্য দিয়ে গল্প এগোতে থাকে।

এই পালানাট্যে গায়েন-দোহারের চরিত্র দুটির মধ্য দিয়ে গল্প প্রবাহিত হয়। মঞ্চে গায়েন ও দোহার রূপে কাজ করছেন নাট্যকলা বিভাগের শিক্ষার্থী প্রমি, আফ্রিদি, শয়ন, রাশেদ, মাসুম, রিংকী, ঈশাদ, শান্তনা, প্রিয়া, শফিক, হৃদয়, নিপু, সামি, নেজাম, রুদ্র, অপি, নির্জনা, ক্যাউ, অন্তর দে, রানা দাশ, সুমাইয়া, উর্মি, রবিউল, অরুন্ধতি, প্রিয়া দেব, পায়েল, পারমিতা, নাজনীন আক্তার, আবু সাঈদ, আব্দুল আহাদ।

বিজ্ঞাপন

নাটকের আলোক পরিকল্পনায় ছিলেন সুবীর মহাজন, পোস্টার ডিজাইন করেছেন স্নিধা দেব। আবহ সংগীত পরিচালনায় ছিলেন ক্যাউপ্রু মারমা, নওয়াজেশ আশরাফ ঈশাদ, অরুন্ধতি, সামি বিন জাহেদ, আসিফ ইকবাল রুদ্র, উম্মে হাবিবা প্রমি, স্নিগ্ধা দেব, নীলিমা ইসলাম নির্জনা, রানা দাশ।

সারাবাংলা/ওইউ/টিআর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিদার বাদশার পালা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর