Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে বিমান হামলায় ৮ শিশুসহ ১১ নিহত

আন্তর্জাতিক ডেস্ক
১৭ নভেম্বর ২০২৩ ১৭:৫৭

বুধবার বোমা বিস্ফোরিত হওয়া ভুইলু স্কুলের ৩৪ বছর বয়সী শিক্ষক (বামে) হা লুয়াং তার দুই সন্তান (বামে) এবং মাসহ (মাঝে) নিহত হয়েছেন। তার স্ত্রী (ডানে) গুরুতর আহত হয়েছেন। এই ছবির অপর শিশুটিও (ডানে) নিহত হয়েছে। ছবি: বিবিসি

মিয়ানমারের চিন রাজ্যের একটি স্কুলে বিমান হামলায় ৮ শিশুসহ ১১ জন নিহত হয়েছে। স্থানীয়রা বলছেন, বুধবার (১৫ নভেম্বর) পাহাড়ি অঞ্চলের প্রত্যন্ত গ্রাম ভুইলুতে জান্তা সরকার এই বিমান হামলা চালায়। বিবিসির খবর।

২০২১ সালের ফেব্রুয়ারিতে নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে গৃহযুদ্ধ চলছে। অসংখ্য সশস্ত্র গোষ্ঠী সামরিক জান্তার বিরুদ্ধে লড়াই করছে। চিন রাজ্য জান্তার বিরুদ্ধে প্রতিরোধের শক্ত ঘাঁটি।

চলতি সপ্তাহে জাতিগত চিন যোদ্ধারা ভারতের সীমান্তবর্তী রিখাওদার শহরটি পুনরুদ্ধার করেছে।

তবে স্থানীয়রা বলছেন, বুধবার বিমান হামলার শিকার হওয়া ভুইলুতে কোনো বিদ্রোহী ছিলো না। ওই গ্রামে ৮০টিরও কম পরিবার রয়েছে এবং চিন এটি রাজ্যের দক্ষিণে অবস্থিত।

সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয়দের শেয়ার করা তথ্য অনুযায়ী জানা গেছে, বুধবার সন্ধ্যায় সামরিক বিমান গ্রামে অন্তত দুটি বোমা ফেলে।

একটি বোমার আঘাতে একটি বাড়ি ধ্বংস হয়। এই বাড়িটি একটি স্কুল হিসেবে ব্যবহৃত হচ্ছিল। সেখানে অধ্যয়নরত আট শিশু এবং তিনজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি এতে নিহত হয়। নিহতদের মধ্যে ৩৪ বছর বয়সী শিক্ষক হা লুয়াং, তার মা এবং দুই সন্তান রয়েছে।:

সারাবাংলা/আইই

মিয়ানমার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর