Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসির ডাকে ১০ দলের সাড়া, ৯টি দলই চায় নৌকা প্রতীক

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ নভেম্বর ২০২৩ ০০:০১

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কার স্বাক্ষরে দলীয় প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে তা জানাতে আওয়ামী লীগ-বিএনপিসহ নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলকে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। ইসির ডাকে ১০টি দল সাড়া দিলেও তাদের ৯টি দল নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার আগ্রহ প্রকাশ করেছে।

নির্বাচন ব্যবস্থাপনা শাখার তথ্য অনুযায়ী নৌকা প্রতীক নিয়ে যে দলগুলো নির্বাচনে আগ্রহী তারা হলো, বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (ইনু), গণতন্ত্রী পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, তরিকত ফেডারেশন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, জাতীয় পার্টি (মঞ্জু) ও জাতীয় পার্টি (রওশন এরশাদ) জোটে থেকে নির্বাচনে অংশ নেবে বলে জানিয়েছে।

অন্যদিকে, তৃণমূল বিএনপিও ইসির চিঠির উত্তর দিয়েছে। তবে তারা তাদের নিজস্ব প্রতীক নিয়ে নির্বাচন করতে চায়।

ইসির চিঠিতে জোটবদ্ধভাবে নির্বাচন করতে চাইলে দলগুলোকে শনিবারের (১৮ নভেম্বর) মধ্যে ইসিকে জানানোর জন্য পরিপত্র জারি করা হয়। গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ইসি’র উপসচিব (নির্বাচনী সহায়তা ও সমন্বয়) মো. মাহবুব আলম শাহ বিএনপিসহ ৪৪ দলকে ই-মেইলের মাধ্যমে পৃথকভাবে চিঠি দেন।

দলের সভাপতি-মহাসচিব বা সমমর্যাদা নেতাদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছিল। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ইসির ডাকে আওয়ামী লীগসহ সাড়া দিয়েছে মাত্র ১০টি নিবন্ধিত দল। বিএনপিসহ বাকি ৩৪ দল ইসির ডাকে কোনো সাড়া দেয়নি।

ইসি জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটবদ্ধভাবে অংশগ্রহণ করবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ৯ দল।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘আওয়ামী লীগ চিঠি দিয়ে জানিয়েছে জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে তারা। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে। শনিবারই আমাদের জোটবদ্ধ আবেদনের জমা দেওয়ার শেষ সময়।’

তিনি বলেন, “জাপার দু’টি চিঠি এসেছে। জি এম কাদের বলেছেন, কার স্বাক্ষরে মনোনয়ন হবে। আর রওশন এরশাদ বলেছেন, তারা জোটে ভোট করবেন। কার চিঠি আমলে নেওয়া হবে, এটা কমিশন দেখবে।”

আওয়ামী লীগ চিঠিতে কী বলেছে, এমন প্রশ্নে তিনি বলেন, ‘আওয়ামী লীগ বলেছে, জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে।’

নৌকা প্রতীক নিয়ে কারা ভোট করবে, জানতে চাইলে অশোক কুমার দেবনাথ বলেন, ‘আওয়ামী লীগের চিঠিতে সেটি বলা নেই যে, কারা ভোট করবে। তারা বলছে, জোটবদ্ধভাবে নির্বাচন করবে, নৌকা প্রতীক নিয়ে করবে।‘

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই উপলক্ষে গত ১৫ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, প্রার্থীতা বাতিলের বিরুদ্ধে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহার ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, আর নির্বাচনী প্রচারণা চালানো যাবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

সারাবাংলা/জিএস/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর