Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০১৮ সালে তফসিলের আগেই পদত্যাগ করেছিলেন ৪ টেকনোক্র্যাট মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ নভেম্বর ২০২৩ ২০:২৯

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার চার দিনের মাথায় পদত্যাগ করেছেন মন্ত্রিসভার তিন টেকনোক্র্যাট সদস্য। এ ছাড়া মন্ত্রীর মর্যাদায় দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রীর সাত উপদেষ্টাও পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর আগে ২০১৮ সালেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পদত্যাগ করেছিলেন ওই সময় মন্ত্রিসভায় থাকা টেকনোক্র্যাট সদস্যরা।

রোববার (১৯ নভেম্বর) মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্য হিসেবে থাকা দুই মন্ত্রী এবং এক প্রতিমন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছেন। পদত্যাগ করা দুই মন্ত্রী হলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান। আর পদত্যাগ করা প্রতিমন্ত্রী হলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এর আগে ২০১৮ সালের ৬ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নিজ নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করেন টেকনোক্র্যাট কোটায় নিয়োগ পাওয়া চার মন্ত্রী। তারা হলেন— বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা ইয়াফেস ওসমান, ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা নুরুল ইসলাম বিএসসি এবং ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মোস্তাফা জব্বার।

আরও পড়ুন- টেকনোক্র্যাট ৩ মন্ত্রী ও প্রধানমন্ত্রীর ৭ উপদেষ্টার পদত্যাগ

ওই দিনই (২০১৮ সালের ৬ নভেম্বর) দুপুরে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক ছিল। ওই বৈঠকের পর ওবায়দুল কাদের (তখনো সড়ক পরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি) বলেছিলেন, ‘বৈঠকের শেষে অনানুষ্ঠানিক এক বৈঠকে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগ করতে নির্দেশ দিয়েছেন। অন্যরা স্ব-পদে বহাল থাকবেন। তাদের পদত্যাগ করতে হবে না।’

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছিল ৮ নভেম্বর। সে হিসাবে তফসিল ঘোষণার আগেই পদত্যাগপত্র জমা দিয়েছিলেন টেকনোক্র্যাট মন্ত্রীরা। এবার তারা পদত্যাগপত্র জমা দিলেন তফসিল ঘোষণার তিন দিন পর।

ওই বার অবশ্য তফসিলের আগে পদত্যাগপত্র জমা দিলেও টেকনোক্র্যাট মন্ত্রীদের সেই চিঠি গৃহীত হয়েছিল মাসখানেক পর। ওই বছর ১০ ডিসেম্বর থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বৈধ প্রার্থীদের প্রচার আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল। এর আগের দিন ৯ ডিসেম্বর ওই চার মন্ত্রীকে অব্যাহতি দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করেছিল।

এবারে দুই মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী পদত্যাগপত্র জমা দিলেন তফসিলের পর। এবারে প্রধানমন্ত্রীর উপদেষ্টারাও পদত্যাগপত্র জমা দিয়েছেন। ২০১৮ সালে প্রধানমন্ত্রীর উপদেষ্টারা অবশ্য পদত্যাগপত্র জমা দেননি।

সারাবাংলা/টিআর

টপ নিউজ টেকনোক্র্যাট টেকনোক্র্যাট মন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর