Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পর্তুগালে বাংলাদেশি কমিউনিটির উইন্টার ফ্যাস্টিভ্যাল

সারাবাংলা ডেস্ক
২০ নভেম্বর ২০২৩ ১১:১৫

পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশি কমিউনিটির উইন্টার ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৮ নভেম্বর) শহরের প্রাণকেন্দ্রে বেলাভিস্তা পার্কে পর্তুগাল বাংলা প্রেসক্লাব এই জমকালো অনুষ্ঠানের আয়োজন করে। হিমেল হওয়ার পরশ নিয়ে শীতের আগমনীকে স্বাগত জানাতে অনুষ্ঠানে বাংলাদেশিরা মিলিত হন।

বাংলাদেশি কমিউনিটির সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত ছিল এই আয়োজন। দলমত নির্বিশেষে সবাই শীত উৎসবে সমবেত হন। বিভিন্ন ধরনের শীতের পিঠা, কাবাব, পায়েস, চটপটি, ফুসকা, কেকসহ মুখরোচক বাংলাদেশি খাবার পরিবেশন করা হয়। পর্তুগাল বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে দুপুরের খাবার পরিবেশন করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠানের পিঠা উৎসবে বাংলাদেশি পার্বনের স্বাদ উপভোগ করেন সবাই। বর্ণাঢ্য আয়োজনের মধ্যে শিশুদের বিস্কুট খেলা, দৌড় প্রতিযোগিতার সঙ্গে নারীদের বালিশ খেলা এবং পুরুষের হাড়ি ভাঙ্গার প্রতিযোগিতা ছিল বেশ উৎসবমুখর। অনুষ্ঠানে মেহেদী উৎসবে বাহারি নকশায় হাত রাঙিয়ে তুলেন অনেক নারী। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল শিশুর হাতে শুভেচ্ছা পুরস্কার তুলে দেওয়া হয়। লিসবনের সবচেয়ে বড় পার্কের মনোরম পরিবেশে বনভোজনের আমেজে মধ্যাহ্নভোজে মিলিত হন কয়েকশ’ বাংলাদেশি।

পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সভাপতি রাসেল আহমেদের সভাপতিত্বে সিনিয়র সহ-সভাপতি এফ. আই. রনি ও সাধারণ সম্পাদক শহীদ আহমদ প্রিন্সের সঞ্চালনায় প্রতিযোগিতায় বিচারক হিসেবে বিজয়ীদের কাছে হাতে পুরস্কার তুলে দেন কমিউনিটি ব্যক্তিত্ব ও লেখিকা ফৌজিয়া তসলিম উদ্দিন, পর্তুগাল আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি দেলওয়ার হোসাইন, পর্তুগাল বিএনপির যুগ্ম সম্পাদক আব্দুল মুকিত সেলিম, আওয়ামী লীগের সহ-সম্পাদক ইমরান হোসাইন ভূঁইয়া, দফতর সম্পাদক জাকির হোসাইন, বিএনপির দফতর সম্পাদক আব্দুল ওয়াহিদ পারভেজ, পর্তুগাল যুবদলনেতা মুহি উদ্দীন, পর্তুগাল যুবলীগনেতা অনুপম মেহদী, তানভীর আলম জনি।

আরও উপস্থিত ছিলেন পর্তুগাল বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রনি মোহাম্মদ, কোষাধক্ষ্য জাহিদ কায়সার, সাংগঠনিক সম্পাদক শাহ মোহাম্মদ তানভীর, সহ-সাংগঠনিক সমির দেবনাথ, সিনিয়র সাংবাদিক এস এম আজাদসহ অনান্যরা। শেষ বিকেলে প্রতিযোগিতার পুরস্কার বিতরণের পরে কণ্ঠশিল্পী এফ আই রনির শ্রুতিমধুর গানের মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী আয়োজন।

সারাবাংলা/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর