Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংখ্যালঘু এলাকায় টহল চায় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ

স্টাফ করেসপেন্ডেন্ট
২০ নভেম্বর ২০২৩ ১৫:২০

ঢাকা: নির্বাচনের দুই দিন আগে থেকে পরবর্তী ১৫ দিন পর্যন্ত ধর্মীয় সংখ্যালঘু নির্বাচনি এলাকাগুলোতে বিজিবি, ব্যাবের টহল চেয়েছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা।

সোমবার (২০ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতিত্রয় অধ্যাপক নিমচন্দ্র ভৌমিক, নির্মল রোজারিও, ভিক্ষু সুনন্দ প্রিয়, সংগঠনের প্রেসিডিয়াম সদস্য রঞ্জণ কর্মকার, যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ ও সহ-আন্তর্জাতিক সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য্য।

সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা বলেন, দেশে ধর্মীয় জাতিগত সংখ্যালঘুরা সবসময় আতঙ্কে থাকে। নির্বাচনে প্রার্থী হারলেও সংখ্যালঘুদের ওপর আক্রমণ হয়, জিতলেও আক্রমণ হয়।

তারা বলেন, এবার নির্বাচনকে কেন্দ্র করে ধর্মীয় জাতিগত সংখ্যালঘুদের ওপর আক্রমণ হলে আমরা বসে থাকব না। নির্বাচন কমিশনকে এগুলো নিশ্চিত করতে হবে। আগেই এসব বিষয় কমিশনকে জানানো হয়েছে।

ধর্মীয় জাতিগত সংখ্যালঘুদের দাবি আদায়ে একদিকে আন্দোলন অন্যদিকে আলোচনার ব্যবস্থা থাকবে। যতদিন পর্যন্ত দাবি আদায় না হয়, ততদিন পর্যন্ত ধর্মীয় সংখ্যালঘুরা মাঠে থাকবে বলে ঘোষণা দেন তারা।

এর আগে, সংগঠনের সাধারণ সম্পাদক এডভোকেট রাণা দাশগুপ্ত লিখিত বক্তব্যে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুরা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে তা নিশ্চিত করতে ৮টি দাবি জানান।

নির্বাচনের আগে ও পরে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা এবং জননিরাপত্তা, আইন শৃংখলাজনিত পরিস্থিতি নিয়ন্ত্রণে সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলোকে ‘ঝুঁকিপূর্ণ’ এলাকা হিসেবে চিহ্নিত করে পুলিশ, আনসার ইত্যাদি মোতায়েনের পাশাপাশি র‍্যাব, বিজিবির নিয়মিত টহলের ব্যবস্থা করা। পাশাপাশি নিয়মিত মনিটরিং করার জন্য একটি ‘মনিটরিং সেল’ গঠন করার দাবি জানানো হয়।

সংখ্যালঘু নিরাপত্তায় নেওয়া সকল পদক্ষেপের বিষয়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার নির্বাচন সংশ্লিষ্ট সকল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, রাজনৈতিক দল ও জোটের নেতা, নির্বাচনের প্রার্থীসহ সমর্থককে জানানো এবং রেডিও, টেলিভিশনে তা জনগণের জানার জন্য প্রচার করার দাবি জানানো হয়।

নির্বাচনি প্রচারকাজে সকল ধর্মীয় উপাসনালয়ের ব্যবহার নিষিদ্ধ করার দাবি জানানো হয়। এছাড়া ধর্মীয় বিদ্বেষমূলক বক্তব্য, বিবৃতি, মিথ্যা-গুজব প্রচার বা এ ধরণের যাবতীয় প্রচারণা বিশেষ ক্ষমতা আইনের আওতায় শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

সারাবাংলা/আরএফ/আইই

টপ নিউজ রানা দাশগুপ্ত হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর