Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩১টি জাপানি কোম্পানি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপেন্ডেন্ট
২০ নভেম্বর ২০২৩ ১৯:৪৯

ঢাকা: জাপানের বেশ কয়েকটি কোম্পানি বাংলাদেশে বড় অংকের বিনিয়োগ করতে আগ্রহী। ব্লু ইকোনমি, নবায়নযোগ্য জ্বালানি, ওয়াটার ট্যুরিজম, বন্দরসহ বেশ কয়েকটি খাতে তাদের আগ্রহ।

সোমবার (২০ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাপানের একটি ব্যবসায়ী দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা জানান।

জাপানের ব্যবসায়ীদের বরাতে তিনি বলেন, মিয়ানমারে জাপানি অনেক কোম্পানি আছে। তারা সেগুলো বাংলাদেশে নিয়ে আসতে চায়। তারা কয়েকটি জায়গা ইতোমধ্যে নির্বাচনও করেছে। তারা বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করতে চায়। যেমন, ব্লু ইকোনমিতে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলারের মতো বিনিয়োগ করতে চায়। আরেকটি ক্ষেত্র হলো নবায়নযোগ্য জ্বালানি।

তিনি বলেন, এরকম ৩১টি জাপানি কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। তাদের অর্থায়নও আছে। তারা নির্বাচনের পরে আবার আসবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আখাউড়া টু সিলেট ডুয়েল গেজ রেল লাইন নির্মাণেও অর্থায়ন করতে আগ্রহী জাপান।

পররাষ্ট্র সচিবের আসন্ন ভারত সফর প্রসঙ্গে তিনি বলেন, ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের বৈঠক হবে। এটি একটি নিয়মিত বৈঠক হতে যাচ্ছে। সেখানে আমরা আমাদের বিভিন্ন ইস্যু নিয়ে আলাপ করি। বাংলাদেশের

দুই দেশের পররাষ্ট্র সচিবের বৈঠকে আসন্ন নির্বাচন নিয়ে কোনো আলোচনা হবে কি না—এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাজনৈতিক আলোচনা হয়ে গেছে। এখানে রাজনীতি নিয়ে আলাপ হবে না।

সারাবাংলা/আইই

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর