Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক মূল্যায়ন মনিটরিংয়ের নির্দেশ মাউশির

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ নভেম্বর ২০২৩ ২১:৪০

ঢাকা: নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম চলছে। এ মূল্যায়ন কার্যক্রম সঠিকভাবে হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ (মনিটর) করতে জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

নিজ জেলা ও উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সরেজমিন পরিদর্শন করতে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এই নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এই মূল্যায়নের নির্দেশ আগামী ২৭ নভেম্বরের মধ্যে অধিদফতরে পাঠাতে বলা হয়েছে। রোববার (১৯ নভেম্বর) মাউশি থেকে এ সংক্রান্ত চিঠি ইস্যু করা হয়।

জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নতুন কারিকুলামের আলোকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম চলছে। সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম যথাযথ নিয়মে হচ্ছে কি না, তা সরেজমিন মনিটরিং করা প্রয়োজন। সে লক্ষ্যে জেলা শিক্ষা কর্মকর্তা ও তাঁর কার্যালয়ের অধীন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা তাঁদের আওতাধীন মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে কমপক্ষে তিনটি প্রতিষ্ঠানের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিদর্শন করে সংযুক্ত গুগল ফর্ম লিংকের মাধ্যমে ২৭ নভেম্বরের মধ্যে তথ্য পাঠাতে হবে।

মাউশি আরও বলেছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও তাঁর অধীন উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা নিজে এবং তাদের আওতাধীন পরিদর্শনকারী কর্মকর্তাদের সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিদর্শন করে সংযুক্ত গুগল ফর্ম লিংকের মাধ্যমে তথ্য পাঠানোর বিষয়টি নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, গত ৯ নভেম্বর থেকে দেশের মাধ্যমিক স্কুল ও মাদ্রাসাগুলোয় নতুন শিক্ষাক্রমের আওতায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন শুরু হয়েছে।

সারাবাংলা/জেআর/এনইউ

মাউশি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর