Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসলামী বিশ্ববিদ্যালয় দিবসে উদ্বোধন হবে ‘ই-পেমেন্ট সেবা’


২১ নভেম্বর ২০২৩ ১১:১০

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শিক্ষার্থীদের বিভিন্ন ফি জমা দেওয়ার দীর্ঘদিনের ভোগান্তির অবসান ঘটতে চলছে। মান্ধাতার আমলের ফি প্রদান পদ্ধতি পরিবর্তিত হয়ে ই-পেমেন্টের যুগে প্রবেশ করছে বিশ্ববিদ্যালয়টি। আগামী বুধবার (২২ নভেম্বর) ৪৫তম বিশ্ববিদ্যালয় দিবসে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে স্টুডেন্টস ই-পেমেন্ট কার্যক্রমের উদ্বোধন করা হবে।

এর ফলে ভর্তি, পুণঃভর্তি, একাডেমিক, হল, পরিবহন, কাগজপত্র উত্তোলনসহ সব ফি মোবাইল ফেনের মাধ্যমে দিতে পারবেন শিক্ষার্থীরা। অগ্রণী ব্যাংক ও বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এই সেবা চালু হচ্ছে। এর পূর্ণাঙ্গ বাস্তবায়ন হলে শিক্ষার্থীদের দীর্ঘদিনের কষ্ট লাঘব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব অফিসের প্রায় পুরো কার্যক্রম এখন অটোমেশনের আওতায় এসেছে বলে জানা গেছে।

আইসিটি সেল ও ব্যাংক সূত্র জানিয়েছে, শিক্ষার্থীদের জন্য ইতোমধ্যে মোবাইল অ্যাপ প্লে-স্টোরে লঞ্চ করা হয়েছে। অ্যাপটি পুরোপুরি চালু হলে প্রথমে শিক্ষার্থীদের নাম, রোল, রেজিস্ট্রেশন নম্বর ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর প্রত্যেকের আলাদা ইউজার আইডি ও পাসওয়ার্ড থাকবে। এসব দিয়ে লগইন করার পর খাত সিলেক্ট করে শিক্ষার্থীরা ফি দিতে পারবেন।

শিক্ষার্থীরা অগ্রণী ব্যাংক সহ যেকোনো ব্যাংক ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি পেমেন্ট করতে পারবেন। তবে অগ্রণী ছাড়া অন্য ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করলে ১.৪ শতাংশ অতিরিক্ত চার্জ কাটবে।

অগ্রণী ব্যাংক ইবি শাখার সিনিয়র প্রিন্সিপাল অফিসার অসীম কুমার বিশ্বাস বলেন, ‘আমরা ইতোমধ্যে প্লে-স্টোরে অ্যাপটি লঞ্চ করেছি। উদ্বোধনী অনুষ্ঠানে মেইন শাখা থেকে আমাদের আইটি টিম আসবে। সেই অনুষ্ঠানে ব্যবহারবিধি সম্পর্কে তারা বিস্তারিত জানাবেন। আর অন্য ব্যাংকিংয়ে যে অতিরিক্ত টাকা কাটে সেটা আমরা নেই না। ওটা পেমেন্ট গেটওয়ে প্রতিষ্ঠানের কাছে যায়।’

আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার জোয়াদ্দার বলেন, ‘অ্যাপ প্রস্তুতের পর প্লে-স্টোরে লঞ্চ করা হয়েছে। সব প্রক্রিয়া শেষ করতে হয়তো আরও কয়েকদিন লাগবে। যতদ্রুত সম্ভব আমরা সব কাজ শেষ করবো।’

সারাবাংলা/এমও

‘ই-পেমেন্ট সেবা’ ই-পেমেন্ট ইসলামী বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর