Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলবোর্নে আন্তর্জাতিক বাণিজ্য প্রদর্শনীতে দেশের ১৯ প্রতিষ্ঠান

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ নভেম্বর ২০২৩ ১৪:৫১

ঢাকা: অস্ট্রেলিয়ার মেলবোর্নে কনভেনশন ও এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য প্রদর্শনী ‘গ্লোবাল সোর্সিং এক্সপো মেলবোর্ন ২০২৩’।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকালে তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দীকী ও আয়োজক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মেরি কিন্সেলা। এতে ১৯টি বাংলাদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

এর মধ্যে, রফতানি উন্নয়ন ব্যুরোর অর্থায়নে তৈরি পোশাক সামগ্রী প্রদর্শন করছে ১৫টি পোশাক উৎপাদক ও সরবরাহকারী প্রতিষ্ঠান। এ ছাড়া, তৈরি পোশাক ও গৃহসজ্জাসহ চারটি অন্যান্য বাংলাদেশি প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে।

প্রদর্শনীতে বিশ্বের ২০টি দেশের প্রায় ৯০০ উৎপাদক ও সরবরাহকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। অস্ট্রেলিয়ার সিডনি ও মেলবোর্নে এ ধরনের আন্তর্জাতিক বাণিজ্য প্রদর্শনী বছরে দুইবার অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে এ আয়োজন পণ্য প্রদর্শনী, নতুন বাজার অনুসন্ধান ও পারস্পরিক যোগাযোগ স্থাপনে আমদানি ও রফতানিকারক এবং উৎপাদক ও সরবরাহকারীদের জন্য গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে কাজ করে।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রফতানি পণ্যসামগ্রীর প্রায় শতকরা ৯৩ ভাগই তৈরি পোশাক সামগ্রী। বর্তমানে বাংলাদেশ অস্ট্রেলিয়ার ৩২তম বৃহত্তম বাণিজ্যিক অংশীদার।

এ সময় বাংলাদেশ হাইকমিশনের পলিটিক্যাল কাউন্সেলর তাহলীল দেলাওয়ার মুন এবং কমার্শিয়াল কাউন্সেলর রনি চাকমা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর