Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হরতাল, অবরোধের বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ নভেম্বর ২০২৩ ১৫:১১

ঢাকা: টানা অবরোধ, হরতালের মতো রাজনৈতিক কর্মসূচির কারণে ক্ষতির মুখে পড়েছে দেশের শিক্ষা ব্যবস্থা। পাঠদান ব্যহত হওয়ার পাশাপাশি প্রভাব পড়ছে চলমান বার্ষিক পরীক্ষায়। বছরের শেষে এসে শিক্ষায় এমন ক্ষতি চান না শিক্ষক-শিক্ষার্থীরা। এ জন্য হরতাল-অবরোধের বিরুদ্ধে মানববন্ধন করেছে রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীর ১৫টি স্কুল-কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের দাঁড়িয়ে মানববন্ধনে অংশ নেয়।

এ সময় শিক্ষার্থীদের হাতে ‘আমরা ক্লাস করতে চাই’, ‘সময়মতো পরীক্ষা দিতে চাই’, ‘নিরাপদ শিক্ষা জীবন চাই’, ‘শিক্ষার সুষ্ঠু পরিবেশ চাই’ ইত্যাদি প্ল্যাকার্ড দেখা গেছে। শিক্ষার্থীরা বলছেন, করোনার কারণে আমাদের পড়াশোনার অনেক ক্ষতি হয়েছে, যা এখনো পূরন হয়নি।

তেঁজগাও মহিলা কলেজের শিক্ষার্থী রুমা আকতার বলেন, আমরা শিক্ষার সুষ্ঠু পরিবেশ চাই। সড়কে নির্ভয়ে চলাচল করতে চাই।

এ ছাড়া রাজনৈতিক দলগুলোর প্রতি একটাই আহ্বান জানান ওই কলেজের শিক্ষক তাবাসুসুম।

জানা গেছে, নাজনীন স্কুল এন্ড কলেজ, রাজধানী স্কুল, শেরে বাংলা নগর আদর্শ মহিলা কলেজ, তেজগাঁও মহিল কলেজ, প্রভাতী উচ্চ বিদ্যালয়, ইস্পাহানী স্কুল এন্ড কলেজ, নজরুল স্কুল, বিটিসিএল স্কুল, শেরে বাংলা স্কুল এন্ড কলেজ, শাহানুর মডেল হাই স্কুল, বিজি প্রেস হাই স্কুল, তেজগাঁও আদর্শ স্কুল এন্ড কলেজ, নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ্যালয়, তেজগাঁও মডেল হাই স্কুল এবং তেজগাঁও কলেজ এই মানববন্ধনে অংশ নেয়।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর বিএনপি ও জামায়াতে ইসলামীর মহাসমাবেশের মধ্য দিয়ে শুরু হয় রাজনৈতিক আন্দোলন। এরপর থেকে টানা হরতাল/অবরোধ কর্মসূচি দিয়ে যাচ্চে রাজনৈতিক দলটি। টানা এই কর্মসূচির কারণে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান ও চলমান বার্ষিক পরিক্ষায় ব্যাপক প্রভাব পড়ছে। ঠিকমতো ক্লাস করাতে পারছেন না শিক্ষকেরা। তারা বলছেন, সহিংসতার মুখে পড়ার ভয়ে শিক্ষার্থীদের উপস্থিতি একেবারেই কম। অন্যদিকে চলমান পরীক্ষা নেওয়া হচ্ছে নানা আশংকার মধ্য দিয়ে।

সারাবাংলা/জেআর/ইআ

টপ নিউজ মানববন্ধন শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর