Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আচরণবিধি ভঙ্গ: এমপি ওমর ফারুককে সতর্ক করতে ইসির চিঠি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ নভেম্বর ২০২৩ ২১:১৩

১৬ নভেম্বরের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন এমপি ওমর ফারুক চৌধুরী। ছবি: এমপির ফেসবুক পেজ থেকে নেওয়া

রাজশাহী: তফসিল ঘোষণার পর আচরণবিধি ভঙ্গ করায় রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীকে সতর্ক করতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (২২ নভেম্বর) ইসির উপসচিব মো. আতিয়ার রহমানের সই করা নির্দেশনাটি জাতীয় নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা রাজশাহী জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়সূচি ঘোষণার পর রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য কর্তৃক আইহাই উচ্চ বিদ্যালয় মাঠে ‘দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়’ ব্যানারে জনসমাবেশের আয়োজন করেছেন, যা জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালার পরিপন্থি কার্যক্রমের প্রয়াস বা উপক্রমের সামিল।

এ অবস্থায় নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সংসদ সদস্য বা উদ্যোগ গ্রহণকারীকে সতর্ক করার জন্য সিদ্ধান্ত দিচ্ছে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও চিঠিতে বলা হয়েছে রিটার্নিং কর্মকর্তাকে।

ইসির ওই চিঠি পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহী জেলা প্রশাসক শামীম আহম্মদ। তিনি বলেন, চিঠি হাতে পেয়েছি। যা ব্যবস্থা নেওয়া হবে তা জানতে পারবেন।

এর আগে রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধুরী তফসিল ঘোষণার পরদিনই নৌকায় ভোট চেয়ে আচরণবিধি লঙ্ঘন করেন বলে অভিযোগ ওঠে। অভিযোগ থেকে জানা যায়, গত ১৫ নভেম্বর জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার একদিন পর ১৭ নভেম্বর তানোর উপজেলার কৃষ্ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পাঁচন্দর ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে মতবিনিময় সভা করেন ফারুক চৌধুরী। ওই সভায় পাঁচন্দর ইউনিয়নের সব সরকারি ভাতাভোগী ও প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিত থাকতে বাধ্য করা হয়। এমনকি পাঁচন্দর ইউনিয়ন এলাকার সব মাধ্যমিক বিদ্যালয়ে ৮ম ও ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষা সকাল ১০টায় শুরু হওয়ার কথা থাকলেও তা সকাল ৮টা থেকে শুরু করে ১১টার মধ্যে শেষ করে ওই সমাবেশে স্কুলড্রেস পরে উপস্থিত করা হয়েছিল শিক্ষার্থীদের। পরে বিকেলে উপজেলার কলমা ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে দরগাডাঙ্গা স্কুল অ্যান্ড কলেজ মাঠেও একই ধরনের আরেকটি সভা করেন তিনি।

দুটি সভাতেই প্রধান অতিথি ছিলেন এমপি ওমর ফারুক চৌধুরী। এসব সভায় তিনি নিজেকে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করে উপস্থিত সবার কাছে নৌকা প্রতীকে ভোট চান বলে অভিযোগ ছিল। অভিযোগে আরও বলা হয়, এসব সভায় এলাকার উন্নয়নে নানা প্রতিশ্রুতি দেন ওমর ফারুক চৌধুরী।

বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ পেলে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা শামীম আহমেদ তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠিয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতেই এবার ইসি তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে।

সারাবাংলা/টিআর

আচরণবিধি লঙ্ঘন এমপি ওমর ফারুক চৌধুরী ওমর ফারুক চৌধুরী টপ নিউজ নির্বাচনি আচরণবিধি রাজশাহী-১


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর