Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপির সমাবেশে সহায়তা করেছেন পিটার হাস—অভিযোগ রাশিয়ার

সারাবাংলা ডেস্ক
২৩ নভেম্বর ২০২৩ ১৪:৩৩

ঢাকা: গত ২৮ অক্টোবর রাজধানী ঢাকায় সরকারবিরোধী সমাবেশে সহায়তা করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ওই সমাবেশ আয়োজনের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে তিনি বিরোধী দলের একজন সদস্যের সঙ্গে বৈঠক করেছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পিটার হাসের বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন।

বুধবার মস্কোতে এক ব্রিফিংয়ে মারিয়া জাখারোভা বলেন, অক্টোবরের শেষে, বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সরকারবিরোধী সমাবেশ আয়োজনের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে স্থানীয় বিরোধী দলের একজন সদস্যের সঙ্গে দেখা করেন। এই ধরনের কর্মকাণ্ড অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপের চেয়ে কম কিছু নয়।

বিজ্ঞাপন

স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন দাবি করার আড়ালে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়ায় হস্তক্ষেপের চেষ্টা করছে।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর রাজধানী ঢাকায় মহাসমাবেশ আয়োজন করে বিএনপি। পুলিশের সঙ্গে সংঘর্ষে মহাসমাবেশটি বানচাল হয়ে যায়।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের আগে পিটার হাস স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে দেখা করেন। বৈঠকের পর মন্ত্রী বলেন, রাষ্ট্রদূত তাকে জিজ্ঞাসা করেছিলেন যে, সমাবেশের সময় সরকার ঢাকার রাস্তা ও প্রবেশপথ বন্ধ করবে কি না। তবে মার্কিন দূতাবাস স্বরাষ্ট্রমন্ত্রীর এ দাবি পরে প্রত্যাখ্যান করে।

সারাবাংলা/আইই

পিটার হাস মারিয়া জাখারোভা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর