Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিস্তিনে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে মূকাভিনয়

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ নভেম্বর ২০২৩ ০০:১১

ঢাকা: ফিলিস্তিনের জনসাধারণের ওপর ইসরাইলের বর্বরোচিত হামলা ও চরম নির্যাতনের বিরুদ্ধে মানববন্ধন, মূকাভিনয় প্রদর্শন ও প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) বিকেলে ঢাকার শ্যামলী পার্কে এশিয়ান পিপলস্ মুভমেন্ট অন ডেট অ্যান্ড ডেভেলপমেন্ট (এপিএমডিডি)’র উদ্যোগে কর্মসূচির আয়োজন করা হয়। প্রতিবাদ কর্মসূচি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইম অ্যাকশনের শিল্পীরা ফিলিস্তিন দখলের বিষয়টি মূকাভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তুলে। এই আয়োজনে পরিবেশকর্মীদের পাশাপাশি স্থানীয় লোকজন স্বতঃস্ফুর্তভাবে অংশ নেয়।

এ সময় ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল বলেন, ‘জলবায়ু পরিবর্তনের পক্ষের শক্তিরা সবসময় পৃথিবীর মুক্তিকামী ও নির্যাতিত জনসাধারণের সাথে ছিল। তারই ধারাবাহিকতায় ইজরাইল কর্তৃক গত কয়েক দশক ধরে ফিলিস্তিনির সাধারণ মানুষের ওপর সিস্টেম্যাটিক জাতিগত নির্মূলের যে নীল নকশা বাস্তবায়ন হচ্ছে তার সবচেয়ে জঘন্যতম আচরণ প্রকাশ হচ্ছে চলমান হামলার ফলে। হাজার হাজার শিশু ও নারীদের মেরে ফেলা হচ্ছে সকলের সামনে। প্রজন্ম ধরে প্রজন্ম চলে আসা এই বর্বরতার আমরা শেষ দেখতে চাই।’

প্রতিবাদ কর্মসূচিতে উপস্থিত ছিলেন- সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, সেন্টার ফর পারটিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট প্রতিনিধি আল ইমরান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও অ্যাকুয়া কালচার বিভাগের চেয়ারম্যান মীর মোহাম্মদ আলী, এনভায়রনমেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অল্টারনেটি‘র সাধারণ সম্পাদক মনির হোসেন, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’র চেয়ারম্যান ইবনুল সাইদ রানা, রিভার বাংলার সম্পাদক ফয়সাল আহমেদ প্রমুখ।

সারাবাংলা/আরএফ/পিটিএম

মূকাভিনয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর