Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এপ্লাস্টিক এনিমিয়ায় জবি শিক্ষার্থীর মৃত্যু

জবি করেসপন্ডেন্ট
২৪ নভেম্বর ২০২৩ ১৬:৫৬

জবি: এপ্লাস্টিক এনিমিয়া বা অবর্ধক রক্তশূন্যতা রোগে আক্রান্ত হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিহাব মিয়া নামের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলায়।

শুক্রবার (২৪ নভেম্বর) সকাল সাড়ে দশটায় সাদুল্লাপুর উপজেলায় তার নানার বাড়িতে তিনি মারা যান।

সিহাবের চাচা তৌহিদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শিহাবের বাবার নাম সাইফুল ইসলাম এবং মাতার নাম বিউটি বেগম। তিন ভাই-বোনের মধ্যে শিহাব ছিল পরিবারের বড় সন্তান।

তৌহিদুর রহমান বলেন, শিহাব গত চার দিন আগে ঢাকা থেকে বাড়িতে আসে। পাশেই ওর নানার বাড়ি। ওখানে আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে। এর আগে ঢাকার আসগরআলী আলী হাসপাতালে ও চিকিৎসাধীন ছিলো।

শিহাবের সহপাঠী ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আনোয়ার হোসেন বলেন, দীর্ঘদিন এপ্লাস্টিক এনিমিয়া রোগে ভুগেছিলেন শিহাব। তার শারীরিক অবস্থার অবনতি দেখে চিকিৎসক তাকে হাসপাতাল থেকে বাড়িতে পাঠিয়ে দেন। বাড়িতে থাকা অবস্থায় শিহাব আজকে আমাদের ছেড়ে চলে গেল। শিহাবের মৃত্যুতে আমরা মর্মাহত। আমরা সহপাঠীরা শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

শিহাবের মৃত্যুতে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মহিউদ্দিন শোক জানিয়ে বলেন, আজ সকালে শুনেছি শিহাব মৃত্যুবরণ করেছে। আমরা একজন মেধাবী শিক্ষার্থীকে হারিয়ে শোকাহত। আমরা তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিদায় আত্মার মাগফেরাত কামনা করি।

উল্লেখ্য, অবর্ধক রক্তশূন্যতা (ইংরেজি: Aplastic anemia) একটি রোগ যাতে অস্থিমজ্জার কোষগুলি যথেষ্ট পরিমাণে নতুন রক্তকোষ উৎপাদন করে না, ফলে রক্তে এই কোষগুলির স্বল্পতা দেখা যায়। সাধারণত রক্তশূন্যতা বলতে কেবল লোহিত রক্তকণিকার অভাব বোঝালেও, অবর্ধক রক্তশূন্যতায় তিন ধরনের রক্তকোষের (লোহিত কণিকা, শ্বেতকণিকা এবং অণুচক্রিকা) উৎপাদন হ্রাস পায়।

সারাবাংলা/এনইউ

এপ্লাস্টিক এনিমিয়া জবি টপ নিউজ মৃত্যু শিক্ষার্থী


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর