Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে যেতে ভিসা লাগবে না ৬ দেশের নাগরিকদের

আন্তর্জাতিক ডেস্ক
২৫ নভেম্বর ২০২৩ ০৯:০৯

৬ দেশের নাগরিকরা এখন ভিসা ছাড়াই চীন ভ্রমণ করতে পারবেন। ছবি: অনলাইন

প্রথমবারের মতো কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ দিতে যাচ্ছে চীন। পরীক্ষামূলক এই কার্যক্রম চালু হবে ছয়টি দেশের নাগরিকদের জন্য। দেশগুলো হলো— ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়া।

বিবিসির খবরে বলা হয়, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। এ সিদ্ধান্ত অনুযায়ী ডিসেম্বর থেকে আগামী বছরের নভেম্বর পর্যন্ত এই ছয় দেশের পাসপোর্টধারী যেকোনো নাগরিক ব্যবসায় কিংবা পর্যটক হিসেবেও চীন ভ্রমণ করতে পারবেন ভিসা ছাড়াই। তবে এ ক্ষেত্রে তারা চীনে অবস্থান করতে পারবেন সর্বোচ্চ ১৫ দিন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, চীনের যে অভূতপূর্ব উন্নয়ন এবং উন্মুক্ততা, সেই বিষয়গুলোকে তুলে ধরতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এতদিন পর্যন্ত চীনে প্রবেশের জন্য প্রায় সব দেশের নাগরিকেরই ভিসা লাগত। কেবল ব্যতিক্রম ছিল সিংগাপুর ও ব্রুনেই। ব্যবসায়, পর্যটন কিংবা ট্রানজিটসহ যেকোনো উদ্দেশে এই দুই দেশের নাগরিকরা ১৫ দিন ভিসা ছাড়াই চীনে অবস্থান করতে পারতেন।

এদিকে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে ২০২০ সালের মার্চে সব ধরনের ভিসা বন্ধ করে দিয়েছিল চীন। তিন বছর পর এ বছরের মার্চে তারা ফের সব ধরনের ভিসা দিতে শুরু করেছে। মাঝের তিন বছর কোভিড বিধিনিষেধ আরোপের দিক থেকে চীনই ছিল কঠোরতম অবস্থানে।

সারাবাংলা/টিআর

চীন ভ্রমণ চীন সফর চীনের ভিসা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর