Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নৌকার মনোনয়ন পেলেন গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক

স্টাফ করেসপেন্ডেন্ট
২৬ নভেম্বর ২০২৩ ১৬:৩৮

গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, ফাইল ছবি

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নায়ারণগঞ্জ-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

রোববার (২৬ নভেম্বর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে দলীয় কার্যালয়ে মনোনয়ন প্রাপ্তদের নাম ঘোষণা করেন।

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতিকের বর্ণাঢ্য এক রাজনৈতিক ক্যারিয়ার। ১৯৬৬-তে ছয় দফা আন্দোলন ও ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজপথে সক্রিয় ছিলেন গোলাম দস্তগীর গাজী। এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে বীরত্বপূর্ণ অবদান রাখেন।

নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী দীর্ঘদিন রাজপথের আন্দোলনের সঙ্গে যুক্ত। ৬ দফা আন্দোলন, ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭০-এর নিবার্চন, ৭১-এর মুক্তিযুদ্ধ, এরপর ৭৫-এর কালরাত্রি; এর সব ঘটনায় জীবনবাজি রেখে লড়াই করেছেন। তৃণমূলের নেতা হিসেবে আওয়ামী লীগকে সুসংগঠিত করতে কাজ করেছেন এবং করে যাচ্ছেন। মহান মুক্তিযুদ্ধে ২ নম্বর সেক্টরে বীরত্বের সঙ্গে অংশগ্রহণ করেন গোলাম দস্তগীর গাজী। বিখ্যাত ক্র্যাক প্লাটুনের একজন যোদ্ধা হিসেবে দুঃসাহসিকতার সঙ্গে বিভিন্ন সম্মুখ সমরে অংশ নেন তিনি। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করে।

বাংলাদেশ সরকার জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীককে ‘স্বাধীনতা পুরস্কার – ২০২০’ প্রদান করা হয়।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর