Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোনার দামে আবার রেকর্ড, ভরি এখন ১ লাখ ৮ হাজার টাকা

সারাবাংলা ডেস্ক
২৬ নভেম্বর ২০২৩ ২২:১৩

আট দিনের ব্যবধানে ফের বাড়ছে সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এবারে ২২ ক্যারেট তথা সবচেয়ে ভালো মানের সোনার দাম প্রতি ভরিতে বেড়েছে ১৭৫০ টাকা। তাতে এই মানের সোনা কিনতে গেলে প্রতি ভরির দাম পড়বে এক লাখ আট হাজার ১২৫ টাকা।

দেশের ইতিহাসে সোনার দাম এটিই সর্বোচ্চ। এর আগে কখনোই এক ভরি সোনা কিনতে এত টাকা খরচ করতে হয়নি। এর আগে সোনার ভরি ছিল সর্বোচ্চ এক লাখ ছয় হাজার ৩৭৫ টাকা।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বাজুস এ ঘোষণা দিয়েছে। বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূঁইয়া লিটনের সই করা বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, আগামীকাল সোমবার (২৭ নভেম্বর) থেকে সোনার নতুন এ দাম কার্যকর হবে।

আরও পড়ুন- ফের সোনার দামে রেকর্ড

গত ১৮ নভেম্বর ঘোষণা দিয়ে ১৯ নভেম্বর থেকে ২২ ক্যারেট সোনার ভরি এক লাখ ছয় হাজার ৩৭৫ টাকা নির্ধারণ করেছিল বাজুস। আট দিনের ব্যবধানেই ভরিতে এক হাজার ৭৫০ টাকা বেড়ে সেই দাম গিয়ে দাঁড়াল এক লাখ আট হাজার ১২৫ টাকায়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সোমবার থেকে ২১ ক্যারেট মানের সোনার দাম পড়বে প্রতি ভরি এক লাখ তিন হাজার ২২৫ টাকা। সবশেষ এই মানের সোনার দাম ছিল প্রতি ভরি এক লাখ এক হাজার ৫৩৫ টাকা।

অন্যদিকে ১৮ ক্যারেট মানের হলমার্ক করা সোনার কিনতে সোমবার থেকে প্রতি ভরিতে খরচ করতে হবে ৮৮ হাজার ৪৭০ টাকা। আট দিন আগে এর দাম ছিল ৮৭ হাজার ১৩ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৭১৬ টাকা, যা সবশেষ ছিল ৭২ হাজার ৫৫০ টাকা।

সোনার দাম বাড়ানোর ঘোষণা এলেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে বাজুস। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেট মানের প্রতি ভরি রুপার দাম এক হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেট রুপার দাম এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম এক হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম এক হাজার ৫০ টাকা।

বিজ্ঞাপন

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির সভায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/টিআর

টপ নিউজ বাজুস সোনার দাম সোনার দামে রেকর্ড সোনার ভরি

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর