Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার মাঝি ১৪ চিকিৎসক

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ নভেম্বর ২০২৩ ১৭:০৬

ঢাকা: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এবারের নির্বাচনে আওয়ামী লীগের নৌকার মনোনয়ন পেয়েছেন ১৪ জন চিকিৎসক। তাদের মধ্যে অনেকে একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্য ও সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রোববার (২৬ নভেম্বর) বিকেল সোয়া ৪টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে দল মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

ঘোষিত তালিকা অনুযায়ী, টাঙ্গাইল-৩ আসনে মনোনয়ন পেয়েছেন শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বর্তমানে তিনি পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের কার্যকরী পরিষদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতির পদেও আছেন।

দলীয় মনোনয়ন নিশ্চিত হওয়ার পরে তিনি সারাবাংলাকে বলেন, ‘আমি তৃণমূল থেকে চিকিৎসা ব্যবস্থার বিভিন্ন ধাপে ধাপে কাজ করে এসেছি। দীর্ঘদিন চিকিৎসা পেশার সঙ্গে সংশ্লিষ্ট তাই দেশের চিকিৎসাসেবা ও চিকিৎসা শিক্ষার সমস্যা, দুর্বলতা জানি। আমি নির্বাচিত হলে এসব সমস্যা সমাধানে ভূমিকা পালন করব।’

তিনি বলেন, ‘একইসঙ্গে প্রধানমন্ত্রীর অর্পিত দায়িত্ব পালন করে টাঙ্গাইল-৩ আসনের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করবো। বিশেষ করে সামাজিক মূল্যবোধকে ধারণ করে সমাজের প্রতিটা স্তরে আমি পরিবর্তন আনার জন্য কাজ করে যাব।’

তিনি আরও বলেন, গত চার দশক ধরে আমি পেশাজীবী রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট। গুণগত রাজনীতিতে পেশাজীবীরা সবচেয়ে বেশি ভূমিকা রাখেন। আইনজীবী, শিক্ষক ও চিকিৎসক পেশাজীবীদের সবচেয়ে বেশি ভূমিকা এদেশের রাজনীতিতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই মূল্যায়নের কারণে রাজনীতি থাকবে রাজনীতিবিদদের হাতে। ব্যবসায়ীদের কাছে নয়।

বিজ্ঞাপন

দলীয় মনোনয়নের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়েছেন। তিনি আমাদের চিকিৎসকদের মনোনীত করে পেশাজীবী রাজনীতিকে সমৃদ্ধ করেছেন। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা— যোগ করেন অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

চাঁদপুর-৩ আসনে মনোনয়ন পেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তিনি বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ও প্রথম নারী শিক্ষামন্ত্রী হিসেবে পরিচিত। এ ছাড়া তিনি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

সিরাজগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ। তিনি এর আগে এই আসনেরই সংসদ সদস্য ছিলেন।

নরসিংদী-২ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ। তিনি একাদশ জাতীয় সংসদেও এই এলাকার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কিশোরগঞ্জ-১ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন ডা. সৈয়দা জাকিয়া নূর (লিপি)। তিনি মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের মেয়ে এবং আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন। বর্তমানে তিনি ওই আসনের সংসদ সদস্য।

এদিকে সাতক্ষীরা-৩ আসনে মনোনয়ন পেয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক।

এছাড়াও কুমিল্লা-৭ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ডা. প্রাণ গোপাল দত্ত।

ঢাকা-১৯ আসনে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ডা. এনামুর রহমান। তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

হবিগঞ্জ-১ আসনে হবিগঞ্জ স্বাচিপ ও বিএমএ সভাপতি ডা. মো. মুশফিক হুসেন চৌধুরী মনোনয়ন পেয়েছেন।

এছাড়াও বগুড়া-৭ আসনে ডা. মোস্তফা আলম নান্নু, মেহেরপুর-২ আসনে ডা. আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক, যশোর-২ আসনে ডা. মো. তৌহিদুজ্জামান তুহিন, নাটোর-৪ আসনে ডা. মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল মনোনয়ন পেয়েছেন।

এর আগে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছিল তিন হাজার ৩৬২টি। এসব মনোনয়ন ফরম নিয়ে গত বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে বৈঠকে বসে দলের সংসদীয় মনোনয়ন বোর্ড। টানা তিন দিনের বৈঠক থেকে আট বিভাগে দলের প্রার্থী তালিকা চূড়ান্ত হয়।

সারাবাংলা/এসবি/একে

আওয়ামী লীগ নির্বাচন নৌকার মাঝি সংসদ সদস্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর