Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জবির প্রথম নারী উপাচার্য সাদেকা হালিম

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ নভেম্বর ২০২৩ ১৪:৫৯

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম নারী উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. সাদেকা হালিম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় চেয়ারম্যান এবং সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে নতুন জবি উপাচার্য নিয়োগের তথ্য জানানো হয়। নবনিযুক্ত সাদেকা হালিম তথ্য কমিশনের প্রথম নারী তথ্য কমিশনার ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিশ্ববিদ্যালয়-২ অধিশাখা থেকে উপসচিব রোখসানা বেগমের সইয়ে সাদেক হালিমের নিয়োগ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন তিনি। প্রযোজ্য ক্ষেত্রে নিয়মিত চাকরির বয়স পূর্ণ হলে তাকে ঢাবিতে প্রত্যাবর্তন করে অবসর নিতে হবে। এরপর তিনি আবার মেয়াদের বাকি অংশ পূর্ণ করবেন।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, জবি উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ অথবা অবসরের অব্যবহিত আগের পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। বিধি অনুযায়ী অন্যান্য সুবিধাও ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে সাদেকা হালিম সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

গত ১১ নভেম্বর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। চিকিৎসাধীন থাকায় গত আগস্ট থেকেই ক্যাম্পাসে অনিয়মিত ছিলেন তিনি। তার অনুপস্থিতিতে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

অধ্যাপক সাদেকা হালিম উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৮৮ সালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন।

সাদেকা হালিম কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি থেকে দ্বিতীয় স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি নেন। পরে কমনওয়েলথ স্টাফ ফেলোশিপ নিয়ে যুক্তরাজ্যের বাথ ইউনিভার্সিটি থেকে পোস্ট-ডক্টরেট সম্পন্ন করেন।

পেশাগত জীবনে সাদেকা হালিম অতিথি অধ্যাপক হিসেবে অস্ট্রিয়ার ভিয়েনার বকু বিশ্ববিদ্যালয়ে কাজ করেছেন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন স্টাডিজ বিভাগ ও আয়ারল্যান্ডের বেলফাস্টের কুইন্স বিশ্ববিদ্যালয়ের হায়ার এডুকেশন লিংক প্রোগ্রামের অধীনে কুইন্সের ভিজিটিং ফেলো ছিলেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার লেখা প্রায় ৫০টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে।

সাদেকা হালিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, শিক্ষক সমিতির কার্যকরী সদস্য ও সিনেট সদস্য ছিলেন। জাতীয় শিক্ষানীতি কমিটি ২০০৯-এর কমিটিতে সদস্য ছিলেন। তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের প্রথম নারী ডিন ছিলেন।

সাদেকা হালিমের বাবা ফজলুল হালিম চৌধুরী ১৯৭৬ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। তার পৈতৃক নিবাস কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার আলকরা ইউনিয়নের কুঞ্জশ্রীপুর গ্রামে।

সারাবাংলা/আরএফ/টিআর

জগন্নাথ বিশ্ববিদ্যালয় জবি উপাচার্য সাদেকা হালিম


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর