Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আচরণবিধি লঙ্ঘন: প্রতিমন্ত্রী ও এমপিসহ ২১ প্রার্থীকে ইসির শোকজ

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ নভেম্বর ২০২৩ ২২:১৪

নির্বাচন কমিশন ভবন। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে একাদশ সংসদের ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র হিসেবে নির্বাচিত মোট ১৯ সংসদ সদস্যকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ নোটিশ) দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী এবং সংসদ সদস্যের পক্ষে স্বতন্ত্র প্রার্থীকে হুমকি দেওয়ায় ছাত্রলীগের জেলা কমিটির সভাপতিসহ ২১ জন কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বিজ্ঞাপন

এই ২১ জনের প্রায় সবার বিরুদ্ধেই অভিযোগ একই— নির্বাচনি আচরণ বিধিমালা অমান্য করে নির্বাচনি প্রচার চালানো, মোটর শোভাযাত্রাসহ বিভিন্ন ধরনের শোডাউন করা এবং সাংবাদিকের ওপর চড়াও হওয়া। যাদের শোকজ নোটিশ দেওয়া হয়েছে তাদের মধ্যে বর্তমান ও সাবেক কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রীও রয়েছেন। শুক্রবার, শনিবার ও রোববার ( ১, ২ ও ৩ ডিসেম্বর) তাদের শোকজ নোটিশের জবাব দিতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ( ৩০ নভেম্বর) বিভিন্ন জেলার নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রধানের পক্ষ থেকে পৃথক পৃথক চিঠিতে ইসিতে তলব করা হয়েছে এসব ব্যক্তিকে। তাদের কাউকে কাউকে সশরীরে উপস্থিত হয়ে বক্তব্য দিতে বলা হয়েছে, কাউকে কাউকে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে যাদের তলব করা হয়েছে এদের মধ্যে রয়েছেন— তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী, নাটোর-৩ আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী জুনাইদ আহমেদ পলক; যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী, গাজীপুর-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী জাহিদ আহসান রাসেল; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী, ঢাকা-১৯ আসনে বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী ডা. মো. এনামুর রহমান; সাবেক ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও নরসিংদী-৫ (রায়পুরা) আসনে আওয়ামী লীগের প্রার্থী রাজিউদ্দিন আহমেদ রাজু; সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, গাজীপুর-৫ আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী মেহের আফরোজ চুমকি।

এ ছাড়াও শোকজ করা হয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও মাগুরা-১ আসনের প্রার্থী সাকিব আল হাসান, রংপুর-৩ আসনের প্রার্থী তুষার কান্তি মন্ডল, পটুয়াখালী-৪ আসনের প্রার্থী মহিব্বুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের প্রার্থী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীকে। তারা সবাই দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী। এর বাইরে ঢাকা-৬ আসনে জাতীয় পার্টির প্রার্থী কাজী ফিরোজ রশীদকেও শোকজ করা হয়েছে।

অন্যদিকে সাংবাদিকের ওপর চড়াও হওয়ার অভিযোগ উঠেছে চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধে। অভিযোগে বলা হয়েছে, তিনি ও তার সমর্থকরা সাংবাদিকদের ওপর চড়াও হয়েছেন। এ ঘটনায় আওয়ামী লীগের এই প্রার্থীকে শোকজ করেছে ইসি।

এ ছাড়া লক্ষ্মীপুর-৩ আসনের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, লক্ষ্মীপুর-২ আসনের প্রার্থী অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, নাটোর-২ আসনের প্রার্থী শফিকুল ইসলাম শিমুল, ময়মনসিংহ-১১ আসনের প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মুন্সিগঞ্জ-৩ আসনের প্রার্থী মৃনাল কান্তি দাসকে শোকজ করা হয়েছে। তারাও সবাই আওয়ামী লীগের প্রার্থী। নরসিংদী জেলা ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম ওরফে রিমনকেও শোকজ নোটিশ দিয়েছে ইসি।

শোকজ করা হয়েছে সুনামগঞ্জ-৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী পীর ফজলুর রহমান মিসবাহকে। নোটিশ দেওয়া হয়েছে বরিশাল-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী গোলাম কিবরিয়া টিপুকে। একই আসনে আওয়ামী লীগের প্রার্থী সরদার মো. খালেদ হোসেনকে তলব করা হয়েছে।

পটুয়াখালী-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী মহিদুর রহমানকে অনেক কর্মী-সমর্থক নিয়ে বিশাল শোভাযাত্রাসহ মনোনয়নপত্র দাখিল করায় বৃহস্পতিবার কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রধান ও সিনিয়র সহকারী জজ আসিফ এলাহী।

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন) আসনের স্বতন্ত্র প্রার্থী ও যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সনকে শোকজ করা হয়েছে। তাকে শুক্রবার বিকেল ৩টার মধ্যে নির্বাচন কমিশনের (ইসি) গঠন করা ফরিদপুর-৪ নির্বাচনি অনুসন্ধান কমিটির কাছে সশরীরে উপস্থিত হয়ে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর

আচরণবিধি লঙ্ঘন ইসি কারণ দর্শানোর নোটিশ নির্বাচন কমিশন মজিবুর রহমান চৌধুরী নিক্সন শোকজ শোকজ নোটিশ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর