Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নভেম্বরে ৩৫ নারী-শিশুকে ধর্ষণ, হত্যার শিকার ৪৫

স্টাফ করেসপন্ডেন্ট
১ ডিসেম্বর ২০২৩ ১০:৪১

ঢাকা: নভেম্বর মাসে সারাদেশে ১৯১ জন শিশু, কিশোরী ও নারী ধর্ষণ, নির্যাতন, যৌন নির্যাতন, হত্যা, পারিবারিক সহিংসতা ও সাইবার অপরাধসহ বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার ৩৫ জনের মধ্যে ২৮ জনই শিশু-কিশোরী। অন্যদিকে হত্যার শিকার ৪৫ জনের মধ্যে ৩৮ জনই প্রাপ্তবয়স্ক নারী।

বাংলাদেশ মহিলা পরিষদের নারী ও কন্যাশিশু নির্যাতনবিষয়ক নভেম্বর মাসের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। দেশের ১২টি জাতীয় দৈনিক থেকে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা প্রতিবেদনটি বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে গণমাধ্যমে পাঠানো হয়।

প্রতিবেদন অনুযায়ী, নভেম্বর মাসে সারাদেশে মোট ১৯১ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ২৮ জন কন্যাসহ ৩৬ জন। এর মধ্যে ২৭টি ধর্ষণের ঘটনায় ২৪টিতেই ভুক্তভোগী ছিল কন্যাশিশু। দলবদ্ধ ধর্ষণের সাতটি ঘটনার মধ্যেও ভুক্তভোগী কন্যাশিশু তিনটি। ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে এক কন্যাশিশু। এ ছাড়া পাঁচ কন্যাশিশুকে ধর্ষণচেষ্টা করা হয়েছে।

নভেম্বর মাসে বিভিন্ন কারণে হত্যা করা হয়েছে নারী-শিশু মিলিয়ে ৪৫ জনকে। এর মধ্যে কন্যাশিশুর সংখ্যা সাতটি। এ মাসে তিন কন্যাশিশুকে হত্যার চেষ্টা করা হয়েছে। এ ছাড়া পাঁচ কন্যাসহ ২০ জনের ‘রহস্যজনক’ মৃত্যু হয়েছে।

নভেম্বরে যৌন নিপীড়নের শিকার হয়েছে চার কন্যাশিশু। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে আট কন্যাসহ ৯ জন। পাচারের শিকার হয়েছে একজন। চার কন্যাসহ সাতজন অগ্নিদগ্ধের শিকার হয়েছেন। এর মধ্যে অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে এক কন্যাসহ তিনজনের।

মহিলা পরিষদের মাসিক প্রতিবেদনের তথ্য বলছে, নভেম্বর মাসে যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন আটজন। এ মাসে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে তিনজনকে। এ ছাড়া শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন দুই কন্যাসহ ১২ জন। পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন একজন। গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে একটি।

নভেম্বরে আত্মহত্যার ঘটনা ঘটেছে ১৮টি, যার মধ্যে কন্যাশিশু আটটি। এর মধ্যে এক কন্যাসহ তিনজন আত্মহত্যার প্ররোচনার শিকার। এ মাসে তিন কন্যাসহ চারজন অপহরণের শিকার হয়েছেন। অপহরণচেষ্টার ঘটনা ঘটেছে তিনটি। দুজন শিকার হয়েছেন সাইবার অপরাধের। পুলিশি নির্যাতনের শিকার হয়েছে দুই কন্যাশিশু। বাল্যবিবাহের শিকার হয়েছে একটি কন্যাশিশু। এ ছাড়া বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে একটি। আরও দুই কন্যাশিশুসহ ৯ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

সারাবাংলা/টিআর

ধর্ষণ ধর্ষণের পর হত্যা নারী নির্যাতন নারীর প্রতি সহিংসতা মহিলা পরিষদ শিশু নির্যাতন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর