Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুলিশ হেফাজতে বিএনপি নেতা বুলবুলের মৃত্যুর অভিযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
১ ডিসেম্বর ২০২৩ ১১:৩৩

ঢাকা: গ্রেফতার ঢাকা মহানগর দক্ষিণের ৩৯ নম্বর ওয়ার্ড বিএনপি সদস্য ইমতিয়াজ হাসান বুলবুল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার লাশ পরিবারের কাছে হস্তান্তর না করে পোস্টমর্টেম করে চুপিসারে দাফন করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির আন্তর্জাতিকবিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ভোরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বুলবুলের। পরিবারকে না জানিয়েই পোস্টমর্টেম করে রাত ৯টার দিকে দাফন করার তথ্য পাওয়া গেছে।

ইশরাক হোসেন জানান, গত ২২ অক্টোবর প্রথমে স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা বুলবুলের পকেটে জোর করে গাঁজা ঢুকিয়ে গিয়ে ওয়ারী থানার পুলিশকে খবর দিয়ে তাকে আটক করায়। পরে তাকে সেদিন ছেড়ে দিলেও ২৪ অক্টোবর ওয়ারী কাজী আরিফ স্কুলের সামনে স্থানীয় আওয়ামী লীগের কর্মীরা মারধর করে আবারও পুলিশে তুলে দেয়। এরপর তাকে থানায় অমানবিক শারীরিক নির্যাতন করা হয়। এ সময় পরিবারের সদস্যরা তাকে দেখতে গেলে দেখতে দেওয়া হয়নি।

ইশরাক বলেন, পরে পরিবারের সদস্যরা বুলবুলের খোঁজে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে একাধিকবার গেলেও তার হদিস পাননি। গত ২০ তারিখে পরিবার নিশ্চিত হয়, বুলবুল কাশিমপুর কারাগারে আছেন। সেখানে গিয়েও বুলবুলের সঙ্গে দেখা করতে পারেননি তারা। গত ২৪ নভেম্বর বুকের ব্যাথায় পড়ে গেলে বুলবুলকে নেওয়া হয় হৃদরোগ ইনস্টিটিউটে। পুরো বিষয় পরিবারের কাছে গোপন রাখা হয়। বৃহস্পতিবার তিনি মৃত্যুবরণ করলে পরিবারকে জানানো হয়।

পরিবার ও বিএনপির অভিযোগ, বৃহস্পতিবার ভোর ৩টা ২০ মিনিটে কর্তব্যরত চিকিৎসকরা বুলবুলকে মৃত ঘোষণা করার পর থেকেই মরদেহের নিয়ন্ত্রণ নেয় পুলিশ। মৃত বুলবুলের ভাগনে শ্যামল ও পলাশের (স্থানীয় কৃষক লীগ নেতা) কাছে লাশের বিষয়ে পরিবারের অন্য সদস্যরা জানতে চাইলে দিনভর লাশ দাফন হয়ে গেছে, মর্গে আছে, পুলিশের কাছে আছে— এরকম নানা ধরনের কথা বলে বিভ্রান্ত করা হয়। পরে রাত ৯টায় চুপিসারে দাফন কাজ সম্পন্ন করে পুরো বিষয় ধামাচাপা দেওয়ার চেষ্টা চলে বলে অভিযোগ পরিবার ও বিএনপির।

এ বিষয়ে জানতে পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বললেও তারা কেউ মন্তব্য করতে রাজি হননি। পরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সবকিছু যথাযথ আইনি প্রক্রিয়া মেনেই হয়েছে। কোথাও নিয়মের কোনো ব্যত্যয় ঘটেনি।

সারাবাংলা/এজেড/টিআর

ইমতিয়াজ হাসান বুলবুল চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু পুলিশ হেফাজতে মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর