Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজারে ‘কিছুটা’ স্বস্তি

সিনিয়র করেসপন্ডেন্ট
১ ডিসেম্বর ২০২৩ ২০:০৫

ঢাকা: শীতের শুরু থেকেই কমতে শুরু করে বিভিন্ন সবজির দাম। এখন শীতকালীন বিভিন্ন সবজি ৫০ থেকে ৬০ টাকায় পাওয়া যাচ্ছে। বাজারে এখন গরুর মাংসের দাম কম। কমেছে মুরগি-মাছ ও ডিমের দামও। দীর্ঘ সময় পরে এ নিম্নমুখী প্রবণতায় কিছুটা স্বস্তি পাচ্ছেন ক্রেতা।

শুক্রবার (১ ডিসেম্বর) রাজধানীর কাওরান বাজার, মহাখালী, আড়জত পাড়াসহ কয়েকটি বাজার ঘুরে এসব চিত্র পাওয়া গেছে।

বাজারে দেখা গেছে, নতুন করে পাতাসহ পেঁয়াজ আসা শুরু হয়েছে, এতে পেঁয়াজের দাম কিছুটা কমেছে। এখন বাজারে দেশি পেঁয়াজ ১১০ এবং আমদানি করা পেঁয়াজ ১০০ টাকায় বিক্রি হচ্ছে। কয়েকদিনের মধ্যে পেঁয়াজের দাম আরও কমতে পারে। আর বেশিরভাগ সবজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজিতে।

স্বস্তির বাজারে এখন ক্রেতাদের টানছে গরুর মাংস। রাজধানীর বিভিন্ন এলাকার দোকানে ৬০০ টাকা কেজিতে মাংস বিক্রি হতে দেখা যাচ্ছে, যা এক মাস আগের চেয়ে কেজিতে ১৫০ টাকা কম। তবে সাধারণ বাজারে এখনও আগের নিয়মে পরিমাণমতো হাড্ডিসহ মাংসের কেজি বিক্রি হচ্ছে ৭০০ টাকা।

গরুর মাংসের পাশাপাশি দাম কমেছে মুরগির। ব্রয়লার মুরগির কেজি ১৭০ থেকে ১৭৫ টাকা এবং সোনালি জাতের মুরগির কেজি ২৭০ থেকে ২৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া সাদা ও বাদামি রঙের ডিমের ডজন পাওয়া যাচ্ছে যথাক্রমে ১১০ ও ১২০ টাকার মধ্যে।

অন্যদিকে সেপ্টেম্বর মাসে প্রথমবারের মতো বাংলাদেশে ডিমের দাম নির্ধারণ করে দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। খুচরা বাজারে প্রতিটি ডিমের দাম সর্বোচ্চ ১২টাকা করে নির্ধারণ করা হয় সেই সময়, যখন বাজারে প্রতিটি ডিমের দাম সাড়ে ১৩ টাকা ছিল। বাজার নিয়ন্ত্রণে সরকার ডিম আমদানির অনুমতি দেয়। এরপর থেকে ক্রমাগত কমে এখন প্রতিটি ডিমের দাম ১০ টাকায় নেমেছে।

এছাড়া বাজারে মাছের সরবরাহও ভালো। মাংসের দাম কমার প্রভাবও পড়েছে মাছের বাজারে। কমেছে চাষ করা মাছের দাম।

সারাবাংলা/ইএইচটি/এমও

গরুর মাংস বাজার মাংসের দাম সবজির দাম


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর