Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩০ বিলিয়ন ডলারের জলবায়ু তহবিল গঠনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
১ ডিসেম্বর ২০২৩ ২০:২০

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান

৩০ বিলিয়ন মার্কিন ডলারের একটি জলবায়ু তহবিল গঠনের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। শুক্রবার (১ ডিসেম্বর) দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এ ঘোষণা দেন। এই তহবিলের মাধ্যমে চলতি দশকের শেষে বিশ্বব্যাপী আরও ২৫০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জাতিসংঘের জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন কপ ২৮ সম্মেলন সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে। আজ সম্মেলনের দ্বিতীয় দিন। এদিন সংযুক্ত আরব আমিরাতের ঘোষিত তহবিলটির নাম দেওয়া হয়েছে আলতেরা। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় এই তহবিলটি বিশ্বের বৃহত্তম বেসরকারি বিনিয়োগ তহবিল হতে যাচ্ছে।

আবুধাবি-ভিত্তিক বিনিয়োগ তহবিল লুনেট এই তহবিলটি গঠন করেছে। কপ ২৮ সম্মেলনের সভাপতি ড. সুলতান আল জাবের এই তহবিলটিকে আন্তর্জাতিক জলবায়ু অর্থায়নের একটি নতুন যুগের সূচনা বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, আলতেরার পরিধি এবং কাঠামো জলবায়ু কেন্দ্রিক বিনিয়োগে একটি চক্রবৃদ্ধি প্রভাব তৈরি করবে।

আলতেরা প্রকল্পের মূল লক্ষ্য হলো, গ্লোবাল সাউথের দেশগুলোতে কার্বন নির্গমন হ্রাসে ভূমিকা রাখে এমন বিভিন্ন প্রকল্পে অর্থের প্রবাহ বাড়ানো। যুক্তরাষ্ট্রের ব্ল্যাকরক ইঙ্ক, কানাডার ব্রুক ফিল্ড আলতেরার এই তহবিলে অংশীদার। এই তহবিলের কিছু অর্থ ইতোমধ্যেই ভারতে পুনর্নবীকরণযোগ্য প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে।

সারাবাংলা/আইই

কপ ২৮ টপ নিউজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

মূল্যবোধ রক্ষায় সচেতনতা জরুরি
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৯

সম্পর্কিত খবর