Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পার্বত্য সমস্যা সমাধানে চুক্তির বাস্তবায়ন জরুরি’

স্টাফ করেসপন্ডেন্ট
১ ডিসেম্বর ২০২৩ ২০:৫২

চট্টগ্রাম ব্যুরো: পার্বত্য অঞ্চলের সমস্যাকে স্থায়ী সমাধানের জন্য আওয়ামী লীগ সরকারকে চুক্তির বাস্তবায়ন করা জরুরি বলে জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন।

শুক্রবার (১ ডিসেম্বর) নগরীর জেএমসেন হলে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

পার্বত্য চুক্তি বাংলাদেশের রাজনৈতিক অঙ্গণে ঐতিহাসিক অর্জন জানিয়ে আবুল মোমেন বলেন, ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ীদের জীবনে শান্তি ফিরে আসেনি। এ চুক্তি বাংলাদেশের রাজনৈতিক অঙ্গণে একটি ঐতিহাসিক অর্জন ছিল। যখন পার্বত্য চট্টগ্রামের জনগণ শান্তিতে থাকতে চেয়েছিল তখন একটি স্বার্থান্বেষী মহল এটাকে বাধাগ্রস্ত করার জন্য পায়তারা চালায়।’

তিনি আরও বলেন, ‘এরশাদের আমলে সমতল এলাকা থেকে বাঙালি এনে পার্বত্য অঞ্চলে অনুপ্রবেশ করানো হয়। এর ফলে পার্বত্য এলাকার জনগণ তাদের অস্তিতের সংকটে পড়ে যায় এবং তাদের জায়গা জমি হারায়। জুম চাষের উপযোগী জমিগুলো দখল হয়। পার্বত্য অঞ্চলের সমস্যাকে স্থায়ী সমাধানের জন্য সরকারকে চুক্তির বাস্তবায়ন করা জরুরি। এভাবেই কেবল আদিবাসীদের জীবনে শান্তির সুবাতাস মিলবে।’

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬তম বর্ষপূর্তি উদযাপন কমিটির সভাপতি তাপস হোড়ের সভাপতিত্বে ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) নগর শাখার সহ-সভাপতি বিনিময় চাকমার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, নগর শাখার সভাপতি পরিমল কান্তি চৌধুরী, দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক প্রদীপ কুমার চৌধুরী, কবি ও সাংবাদিক হাফিজ রশিদ খানসহ অনেকে।

অনুষ্ঠানে গণসংগীত পরিবেশনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীদের সাংস্কৃতিক সংগঠন রঁদেভূ শিল্পীগোষ্ঠীর শিল্পীরা।

এর আগে, নন্দনকানন থেকে প্রেসক্লাব হয়ে জেএম সেন হল পর্যন্ত র‍্যালি অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/আইসি/এমও

আবুল মোমেন পার্বত্য চুক্তি সমস্যা সমাধান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর