Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুদ্ধবিরতি শেষে গাজায় ইসরাইলি হামলা, নিহত ১০৯

আন্তর্জাতিক ডেস্ক
১ ডিসেম্বর ২০২৩ ২২:৪৩

সাত দিনের যুদ্ধবিরতি শেষে গাজা উপত্যকায় ব্যাপক মাত্রায় হামলা চালিয়েছে ইসরাইল। শুক্রবার (১ ডিসেম্বর) গাজায় ইসরাইলি হামলায় ১০৯ ফিলিস্তিনির নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও কয়েকশ। শুক্রবার ভোর থেকে গাজায় বোমা হামলা শুরু করে ইসরাইল।

আল জাজিরায় প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, গাজার দক্ষিণাঞ্চলের খান ইউনিসে ইসরাইলি সেনারা ব্যাপক বোমা হামলার ফলে আকাশে ধোঁয়া উড়ছে।

খান ইউনিসে বর্তমানে কয়েক লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। তাদের বেশিরভাগই ইসরাইলি কর্তৃপক্ষের নির্দেশে উত্তর গাজা থেকে পালিয়ে এখানে এসেছিলেন।

খান ইউনিসে হামলার আগে ইসরাইলি সেনাবাহিনী শহরে বিমান থেকে লিফলেট ছুঁড়ে। এতে ফিলিস্তিনিদের আরও দক্ষিণে রাফা অঞ্চলে পালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

এদিকে শুক্রবার ইসরাইলে রকেট হামলা চালিয়েছে হামাস। তবে হামাসের ছুঁড়া রকেট ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম ধ্বংস করে দিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক হামলা চালায় হামাস। এতে প্রায় ১৪০০ ইসরাইলি নিহত হয়। হামাসের হাতে জিম্মি হয় আরও অন্তত ২৪০ ইসরাইলি। এর প্রতিক্রিয়ায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল। গাজা উপত্যকায় প্রায় দুই মাস ইসরাইলি হামলায় ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। গত সপ্তায় দুই পক্ষ বন্দি ও জিম্মি বিনিময়ের জন্য প্রথমে চার দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়। পরে আরও দুই দফায় তিন দিন যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হয়। যুদ্ধবিরতি শেষে আবার পূর্ণ মাত্রায় গাজায় হামলা শুরু করেছে ইসরাইল।

সারাবাংলা/আইই

আয়রন ডোম ইসরাইল খান ইউনিস গাঁজা টপ নিউজ ফিলিস্তিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর