Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনী সহিংসতা পর্যবেক্ষণ করবে ইইউয়ের বিশেষজ্ঞ দল

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ ডিসেম্বর ২০২৩ ১৩:৫৪

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের নির্বাচনী বিশেষজ্ঞ দল। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে দুই মাসের জন্য বাংলাদেশে এসেছে দলটি। দেশব্যাপী নির্বাচনী ভায়োলেন্সে (সহিংসতা) পর্যবেক্ষণের জন্য দলটি আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত সারাদেশে ঘুরবে বলে বৈঠকে জানানো হয়।

রোববার (৩ ডিসেম্বর) সকাল ১১টায় আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে ইইউ নির্বাচন বিশেষজ্ঞ টিমের সঙ্গে ইসির বৈঠক হয়। ইসি সচিবালয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষে নেতৃত্ব দেন।

বিজ্ঞাপন

বৈঠকে ইইউ ইলেকশন এক্সপার্ট টিমের সদস্যরা হলেন— ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল অ্যানালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল অ্যানালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।

বৈঠক শেষে অশোক কুমার বলেন, ইইউ’র চার সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হয়েছে। তারা ইচ্ছা প্রকাশ করেছিলেন, সেই ধারাবাহিকতায় আমরা বৈঠক করেছি। তারা আগামী জানুয়ারির ২৩ তারিখ পর্যন্ত দেশে থাকবেন। এই সময়ে তারা নির্বাচনী বিষয়গুলো পর্যবেক্ষণ করবেন। তাদের কিছু বিষয় জানার ছিল, আমরা তাদের বিষয়গুলো জানিয়েছি। তারা নির্বাচনী আইনগুলো জানতে চেয়েছেন। ভোটার সংখ্যা জানতে চেয়েছেন। তারা সারাদেশ ব্যাপী তারা ঘুরবেন। প্রয়োজনে সামনে আরও বৈঠক হবে।

ইইউ’র দলটি দেশব্যাপী নির্বাচনী ভায়োলেন্সে পর্যবেক্ষণ করবে জানিয়ে ইসি অতিরিক্ত সচিব বলেন, ‘নির্বাচনে সহিংসতাসহ নানা বিষয়ে তারা জানতে চেয়েছেন। নির্বাচনে ভায়োলেন্স, নির্বাচন পূর্ব ভায়োলেন্সসহ সকল বিষয়ে অবগত হতে তারা দেশব্যাপী ঘুরবেন। ইসি তাদেরর সকল বিষয়ে সহযোগিতা করবে। তাদের সিকিউরিটি ইস্যু আছে, এগুলো নিশ্চিত করা হবে।’

বিজ্ঞাপন

দেশের হরতাল-অবরোধের বিষয়ে জানতে চেয়েছে কি? এই প্রসঙ্গে তিনি বলেন, ‘হরতাল ও অবরোধের বিষয়ে তারা বলেনি। তারা সবাই নির্বাচনী এক্সপার্ট। ভোট উৎসব হবে কি না— এই বিষয়েও তারা জানতে চাইনি। কয়েকটি দল ভোটে এসেছে ও ভোটের প্রার্থী কতজন হয়েছে তা জানতে চেয়েছেন। তারা সকল বিষয় পর্যবেক্ষণ করবেন। নির্বাচন পূর্ব ও নির্বাচন পরবর্তী বিষয়গুলো অবজার্ভ করবেন। কোনো অব কন্ডাক্টের কোনো ভায়োলেন্স হচ্ছে কি না এগুলো দেখবেন। আইনগুলো সব বাংলায় এগুলো ইংরেজিতে করে দিতে অনুরোধ করেছেন, এগুলো করা হবে। তারা দেশব্যাপী ঘুরবে। তাদের সদস্য সংখ্যা সামনে বাড়তে পারে।’

সারাবাংলা/জিএস/এনএস

ইউরোপীয় ইউনিয়ন টপ নিউজ নির্বাচন কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর