Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আচরণবিধি লঙ্ঘন: এমপি বাদশা ও আ. লীগ প্রার্থী কামালকে শোকজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ ডিসেম্বর ২০২৩ ২০:০৯

রাজশাহী: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় রাজশাহী-২ (সদর) আসনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এবং আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামালকে শোকজ করা হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) রাজশাহী-২ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান বিকাশ কুমার বসাক এই দুই প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেন। একই সাথে স্বশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এমপি ফজলে হোসেন বাদশাকে দেওয়া নোটিশে বলা হয়েছে, রাজশাহী-২ আসন থেকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মনোনীত প্রার্থী হওয়া সত্ত্বেও আপনার পক্ষে দলীয় নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। সমাবেশে আপনার পক্ষে এবং আপনার নেতৃত্বে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়ার আহবান জানানো হয়। সমাবেশের ফলে জনগণের চলাচলের চরম প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। দৈনিক পত্রিকাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়।

‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’-এর ৬ (ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘনের দায়ে নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না মর্মে আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) কার্যালয়ে স্ব-শরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

আরেকটি শোকজ নোটিশে বলা হয়েছে, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল রাজশাহী-২ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। রোববার (৩ ডিসেম্বর) শান্তি মিছিল ও সমাবেশ নিয়ে নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার জিরো পয়েন্টে গিয়ে শেষ করেন। এতে নগরীর সাধারণ জনগণের চলাচলের বিঘ্ন বা প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। উক্ত সমাবেশের খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যম ছাড়াও সংবাদ মাধ্যমে প্রকাশ হয়।

বিজ্ঞাপন

এমতাবস্থায়, ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’-এর ৬ (ঘ) নং বিধি লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না মর্মে আগামী বুধবার বিকেল স্ব-শরীরে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো।

এ বিষয়ে কথা বলার জন্য ফজলে হোসেন বাদশার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাতে সাড়া পাওয়া যায়নি।

ওয়ার্কার্স পার্টির মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু বলেন, বিএনপি ও জামায়াতের জ্বালাও পোড়াও কর্মসূচির বিরুদ্ধে আমরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছি। প্রায় প্রতিটি ওয়ার্ডে আমরা বিক্ষোভ মিছিল করছি। সেখানে আমরা কোনো ভোট চায়নি। রাজনৈতিক কর্মসূচি ছিল আমাদের।

মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল বলেন, শোকজের চিঠি পেয়েছি। আমাদের প্রতিদিন হরতাল-অবরোধের প্রতিবাদে শান্তি সমাবেশ হচ্ছে। রোববারের মিছিলে আমি ছিলাম না। মনোনয়ন যাছাইবাছাইয়ে উপস্থিত ছিলাম। শোকজ পেয়েছি তাই এর উত্তর দেব।

সারাবাংলা/এনইউ

এমপি বাদশা টপ নিউজ শোকজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর