Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জমি ও ফ্ল্যাট রেজিস্ট্রেশনে ফের উৎসে কর কমলো

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ ডিসেম্বর ২০২৩ ২১:১২

ফাইল ছবি

ঢাকা: জমি ও ফ্ল্যাট রেজিস্ট্রেশনে আবারও উৎসে কর কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সোমবার (৪ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি স্যাচুটরি রেগুলেটরি অর্ডার (এসআরও) জারি করেছে রাজস্ব সংগ্রহকারী এই প্রতিষ্ঠানটি। তবে নির্দিষ্ট কিছু জমির ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড করহার আট শতাংশ থেকে কমিয়ে ছয় শতাংশ ধার্য করেছে।

নতুন এ পদক্ষেপ কমদামের জমি কেনায় রেজিস্ট্রেশনের ক্ষেত্রে সুবিধাজনক বলে মনে হলেও অর্থের পরিমাণ নির্দিষ্ট উৎসে করের চেয়ে বেশিই থাকবে। যা আগের মতোই রয়ে গেছে। আর এ পরিস্থিতিতে নতুন হারে উৎসে কর ধার্য করা হয়েছে।

বিজ্ঞাপন

এসআরও-তে বলা হয়, ঢাকা, চট্টগ্রাম এবং গাজীপুরের সিটি করপোরেশন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, গণপূর্ত দফতর ও ক্যান্টনমেন্ট বোর্ডের অধীনে থাকা বাণিজ্যিক জমি অথবা এদের অধীনে থাকা আবাসিক এলাকা অথবা এদের অধীনে না থাকা বাণিজ্যিক জমি- যাতে আবাসন কোম্পানির মাধ্যমে উন্নয়ন কর্মকাণ্ড চলছে- এসব জমি ছাড়া অন্যান্য জমির ক্ষেত্রে এই নতুন নিয়ম প্রযোজ্য।

ওপরে উল্লিখিত শ্রেণিকৃত জমির ক্ষেত্রে গুলশান, বনানী, মতিঝিল এবং তেজগাঁওয়ের মতো নির্দিষ্ট এলাকায় ব্যক্তি মালিকানাধীন জমিতে ছয় শতাংশ কর ধার্য হবে। তবে উচ্চ চাহিদাসম্পন্ন এবং উচ্চমূল্যের জমির ক্ষেত্রে আট শতাংশ করই বলবৎ থাকবে। ফলে এসব জমির জন্য বেশি অর্থ দিতে হবে।

এর আগে, এনবিআর জমি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে তাদের কর সংগ্রহের পদ্ধতি বদলেছিল। এ পদ্ধতিতে উৎসে কর ধার্য হবে মৌজা এবং জমির ধরনের ওপর। যেমন তা আবাসিক, বাণিজ্যিক, রিয়েল এস্টেট অথবা ডেভেলপারদের দ্বারা জমির উন্নয়নকাণ্ড ঘটছে কিনা তার ওপর। আগের পদ্ধতিতে কর ধার্য হতো আয়তন এবং শ্রেণিবিভাগের ভিত্তিতে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চলতি অর্থবছরে ভূমি ও ফ্ল্যাট বিক্রি থেকে ৪৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এনবিআর।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

উৎসে কর এনবিআর জমি ও ফ্ল্যাট টপ নিউজ রেজিস্ট্রেশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর