Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপিসহ নির্বাচনে না আসা দলের সভা-সমাবেশে ইসির অনুমতি লাগবে না

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট
৫ ডিসেম্বর ২০২৩ ১১:৪১

নির্বাচন কমিশন ভবন। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: রাজপথের প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিসহ নির্বাচনের বাইরে থাকা দলগুলো সভা-সমাবেশ করতে চাইলে নির্বাচন কমিশনের অনুমতি লাগবে না। তবে এসব দল সভা-সমাবেশ করতে চাইলে তফসিল ঘোষণার পূর্বে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যেভাবে সমন্বয় করে সমাবেশ করা হতো, তাদের ক্ষেত্রে এখনও একই বিধান প্রযোজ্য হবে। বিপরীতে নির্বাচনে অংশগ্রহণকারী কোনো দল রাজনৈতিক সভা-সমাবেশ করতে হলে নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি লাগবে।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে সারাবাংলাকে বলেন, ‘যে সমস্ত রাজনৈতিক দল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করছে না, তাদের সভা-সমাবেশ করতে হলে নির্বাচন কমিশনের অনুমতি লাগবে না। এক্ষেত্রে নির্বাচন কমিশনের কোনো বিধি-বিধান তাদের জন্য প্রযোজ্য নয়। তবে তারা সভা সমাবেশ করতে হলে আগের মতো আইন শৃঙ্খলাবাহিনীর সঙ্গে সমন্বয় করে আগে যেভাবে সভা-সমাবেশ করতো, এখনও একইভাবে তারা সমাবেশ করতে পারবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘যে সব দল নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র দাখিল করেছেন, তারা যদি নির্বাচনের পূর্বে কোন সভা-সমাবেশ করতে চায় তাহলে তাদের অবশ্যই ইসির অনুমোদন লাগবে।’

আগামী ১০ ডিসেম্বর সমাবেশ করার জন্য আওয়ামী লীগকে অনুমতি দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এখনও অনুমতি দেওয়া না দেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে ইসির কমিশনের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, যেহেতু এখনও কোনো সিদ্ধান্ত দেওয়া হয়নি, তার মানে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি।

আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসে বায়তুল মোকাররমের জাতীয় মসজিদের দক্ষিণ গেটে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমাবেশের অনুমতি চেয়ে রিটার্নিং কর্মকর্তা অফিসে আবেদন করেছিল। তবে এখন পর্যন্তস অনুমতি না পাওয়ায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা করবে দলটি।

জানা গেছে, নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ইতিমধ্যে গত ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ সময় অতিবাহিত হয়েছে। একইসঙ্গে আগামী ৪ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাইবাছাই শেষ হয়েছে।

নির্বাচনে অংশ নিতে ইসির নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টিসহ (জাপা) ২৮টি মনোনয়নপত্র সংগ্রহ করেছে। বিপরীতে রাজপথের প্রধান বিরোধীদল বিএনপিসহ ১৬টি রাজনৈতিক দল ভোট বর্জন করে তত্ত্বাবধায়ক/জাতীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে রয়েছে।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই উপলক্ষে গত ১৫ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

সারাবাংলা/জিএস/এমও

ইসির অনুমতি বিএনপি সভা-সমাবেশ সরকারবিরোধী

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর