Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেই বিচারকের আপিল বিভাগে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট
৫ ডিসেম্বর ২০২৩ ২০:৫১

ঢাকা: আদালত অবমাননার দায়ে হাইকোর্টে এক মাসের সাজাপ্রাপ্ত কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (বর্তমানে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত) মো. সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের শুনানি শুরু হয়েছে। সাজার বিরুদ্ধে দায়ের করা আপিলে সোহেল রানা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চে শুনানি শুরু হয়। পরবর্তী শুনানির জন্য আদালত আগামীকাল বুধবার (৬ ডিসেম্বর) দিন নির্ধারণ করেছেন।

আদালতে বিচারকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী ও শাহ মঞ্জুরুল হক। তাদের সঙ্গে ছিলেন রাফিউল ইসলাম ও মোহাম্মদ হারুনুর রশিদ।

এর আগে গত ২১ নভেম্বর কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সোহেল রানার সাজার রায়ের বিরুদ্ধে আপিলের শুনানির জন্য আজকের দিন নির্ধারণ করা হয়েছিল। একইসঙ্গে এদিন পর্যন্ত হাইকোর্টের সাজার রায় স্থগিত থাকবে বলে আদেশে বলা হয়।

গত ১২ অক্টোবর সকালে কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সোহেল রানাকে আদালত অবমাননার দায়ে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে সাত দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয় এবং জরিমানাও করা হয়।

হাইকোর্ট ৩০ দিনের কারাদণ্ড দেওয়ার তিন ঘণ্টা পর আপিল দায়েরের শর্তে বিচারক সোহেল রানাকে ৩০ দিনের জন্য জামিন দেন। আপিলের পর বিকেলে সেই সাজা স্থগিত করেন আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত।

জানা যায়, ৫৬১ (এ) ধারার একটি ফৌজদারি মামলার কার্যক্রম স্থগিত করে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। পরে সেই আদেশের কপি কুমিল্লার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানার কাছে যায়। তিনি হাইকোর্টের আদেশ অমান্য করে বিচারকাজ চালিয়ে যান। পরে হাইকোর্টের আদেশ অমান্যর বিষয়ে ব্যাখ্যা চান আদালত।

হাইকোর্টের আদেশ অমান্যের বিষয়ে ব্যাখ্যা দাখিল করেন সোহেল রানা। তাতে সন্তুষ্ট না হয়ে সোহেল রানার প্রতি আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট। পরে সোহেল রানা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। হাইকোর্ট নিঃশর্ত ক্ষমা প্রার্থনার আবেদন গ্রহণ না করে তাকে দণ্ড দেন।

কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (অতিরিক্ত জেলা ও দায়রা জজ) সোহেল রানা বর্তমানে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত আছেন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

আদালত অবমাননা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিচারকের কারাদণ্ড সোহেল রানা


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর