Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চালু হচ্ছে খুলনা-যশোর কমিউটার ট্রেন, ভাড়া ২০০ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৯

ঢাকা: খুলনা-যশোর-মোংলা-যশোর-খুলনা রুটে কমিউটার ট্রেন চালু হচ্ছে। আগামী ১ জানুয়ারি থেকে এই রুটে যাত্রী নিয়ে ট্রেন ছুটবে। তিন শ্রেণির আসনে সর্বোচ্চ ভাড়া হবে ২০০ টাকা। একইদিনে ঢাকা থেকে কক্সবাজার রুটে আরেকটি নতুন ট্রেন চালু করবে বাংলাদেশ রেলওয়ে।

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন যাত্রী চাহিদা বেড়ে যাওয়ায় আমরা ঢাকা- কক্সবাজার রুটে আরেকটি ট্রেন সার্ভিস চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) রেলভবনে সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন মন্ত্রী। সংবাদ সম্মেলনে নতুন রুটগুলোতে ট্রেনের সময়সূচি ও ভাড়ার বিস্তারিত জানানো হয়।

নতুন রুট
খুলনা-যশোর-মোংলা-যশোর-খুলনা রুটে খুলনা থেকে কমিটার ট্রেন ছাড়বে সকাল ৬টায়; যশোর পৌঁছাবে ৭.১০ মিনিটে। যশোর থেকে ছাড়বে ৭.৫৫ মিনিটে, মোংলা পৌঁছাবে ১০.২৫ মিনিটে। মোংলা থেকে ছাড়বে ১০.৪৫ মিনিটে যশোর পৌঁছাবে ১৩.০৫ মিনিটে। যশোর থেকে ছাড়বে ১৩.৫৫ মিনিটে মোংলা পৌঁছাবে ১৬.২৫ মিনিটে।

মোংলা থেকে ছাড়বে ১৬.৫০ মিনিটে যশোর পৌঁছাবে ১৯.১০ মিনিটে এবং যশোর থেকে ১৯.৪০ মিনিটে ছেড়ে খুলনা দিনের সবশেষ ট্রিপ পৌঁছাবে রাত ৯টায়।

যাত্রাবিরতি স্টেশন দৌলতপুর, নোয়াপাড়া, যশোর, মোহাম্মদপুর, কাঁটাখালী।

মোট ৮টি কোচে মোট আসন সংখ্যা ৭০০টি। এরমধ্যে শোভন সাধারণ ৬৩২টি, প্রথম সিট ২৪টি, শোভন চেয়ার ৪৪টি। যশোর থেকে মোংলা পর্যন্ত ভাড়া হবে শোভন সাধারণ চেয়ার ১২৫ টাকা, শোভন চেয়ার ১৫০ টাকা এবং প্রথম সিট ২০০ টাকা।

এদিকে গত ১ ডিসেম্বর চালু হওয়া ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে নতুন করে আরেকটি ট্রেন ১ জানুয়ারি থেকে চালু হতে যাচ্ছে।

আর ঢাকা-কক্সবাজার রুটে রাত ৮টায় কক্সবাজার থেকে ছাড়বে চট্টগ্রামে পৌঁছাবে ১০টা ৫০ মিনিটে সেখানে বিরতি দিয়ে ১১টা ১৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে। ঢাকা বিমানবন্দরে পৌঁছাবে ৩টা ৫০ মিনিটে। সেখান থেকে ৩টা ৫৩ মিনিটে ছেড়ে কমলাপুর পৌঁছাবে ৪.৩০ মিনিটে।

আবার ঢাকা থেকে সন্ধ্যা ৬.১৫ মিনিটে ছেড়ে চট্টগ্রামে পৌঁছাবে ১১টা ২০ মিনিটে। সেখান থেকে ১১টা ৪০ মিনিটে ছেড়ে কক্সবাজার পৌঁছাবে ৩টায়। কোচ সংখ্যা ১৬ টি কোচে মোট আসন সংখ্যা ৭৮০টি। এরমধ্যে এসি চেয়ার ৩৩০ এবং শোভন চেয়ার ৪৫০টি। ভাড়া শোভন চেয়ার ৬৯৫ টাকা, স্নিগ্ধা ১৩২৫ টাকা, এসি সিট ১৫৯০ টাকা এবং এসি বার্থ ২৩৮০ টাকা।

রেলপথমন্ত্রী বলেন, ‘এই ট্রেনগুলো চালু হওয়ার পর যাত্রী চলাচল সহজ হবে। চলতি মাসেও আমাদের নতুন কোচ যুক্ত হবে। এতে করে যাত্রীসেবা আরও বাড়বে।’ এসময় যাতে যাত্রীসেবা বিঘ্নিত না হয় সেজন্য সংশ্লিষ্টদের দিক নির্দেশনা দেন রেলপথমন্ত্রী।

সারাবাংলা/জেআর/এমও

কমিউটার ট্রেন খুলনা-যশোর টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর