Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপার আসন ভাগাভাগি নিয়ে প্রার্থীদের মধ্যে ‘হাতাহাতি’

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট
৭ ডিসেম্বর ২০২৩ ০০:৪৭

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকারি দলের সঙ্গে আসন সমঝোতা নিয়ে জাতীয় পার্টির দর কষাকষি চলছে। এর মধ্যেই জাপার প্রার্থীরা আসন ভাগাভাগি নিয়ে নিজেদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটিয়েছে বলে জানা গেছে। বুধবার (৬ ডিসেম্বর) আসন সমঝোতার তালিকা প্রণয়ন নিয়ে হেভিওয়েট প্রার্থী কো-চেয়ারম্যানরা একে অপরের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে বলে বিশ্বস্ত সূত্র জানিয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে বিষয়টি নিয়ে কেউ মুখ খুলতে রাজি হননি।

বিজ্ঞাপন

সূত্র জানায়, মঙ্গলবার (৫ ডিসেম্বর) আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাপা চেয়ারম্যান জিএম কাদেরসহ সিনিয়র নেতারা দেখা করতে যান। কিন্তু ওই দিন তারা আওয়ামী লীগ সভাপতির সাক্ষাৎ পাননি। পরে বুধবার প্রতিনিধি দলটি ফের গণভবনে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি আওয়ামী লণীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমুর সঙ্গে কথা বলতে বলেন। আওয়ামী লীগের সভানেত্রী তাদের নাকি এ কথাও বলেছেন যে, সমঝোতা হলে আমি আওয়ামী লীগের প্রার্থী বসিয়ে দিতে পারব। তবে স্বতন্ত্র প্রার্থী বসিয়ে দেওয়ার অধিকার আমার নেই। শেখ হাসিনার এমন বক্তব্যের পর জাপার প্রার্থীরা স্বতন্ত্র আতঙ্কে ভুগছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, শেখ হাসিনা সঙ্গে দেখা করার পর জিএম কাদের, মুজিবুল হক চুন্নু, ব্যারিস্টার আনিসুল ইসলামসহ বেশ কয়েকজন উত্তরায় আওয়ামী লীগের এক নেতার বাসায় গিয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে আসন ভাগাভাগির সমঝোতা নিয়ে কথা বলেন। ওই বৈঠকে আওয়ামী লীগের পক্ষে আমির হোসেন আমু, ওবায়দুল কাদের, মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক ও বাহাউদ্দিন নাসিম উপস্থিত ছিলেন। আলোচনার এক পর্যায়ে জাপার প্রতিনিধি দলের সদস্যদের বক্তব্যে তাদের ভেতর অনৈক্যের বিষয়টি প্রকাশ পায়। এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জাতীয় পার্টির প্রতিনিধিদের জানিয়ে দেন, আগে আপনারা আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে আসুন। তার পর আসন বণ্টন নিয়ে আলোচনা করা যাবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বৈঠকের বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেন, ‘বৈঠক হয়েছে। তবে আসন ভাগাভাগি নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। জাপার প্রতিনিধিদের বলা হয়েছে, আপনারা নিজেরা বসে আগে সিদ্ধান্ত নিন, তারপর আসুন।’

নাম প্রকাশে অনিচ্ছুক জাপার এক নেতা জানান, আওয়ামী লীগের নেতাদের সঙ্গে জাপার প্রতিনিধি দলের বৈঠক শেষে উত্তরায় জাপার এক নেতার বাসয় তারা নিজেরা বৈঠকে বসেন। সেখানে আসন সমঝোতার তালিকা নিয়ে কো-চেয়ারম্যানদের মধ্যে তর্ক-বির্তক শুরু হয়। এর এক পর্যায় তাদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এমন অবস্থায় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বৈঠক ত্যাগ করে চলে যান।

ওই নেতা বলেন, ‘জাতীয় পার্টি এককভাবে নির্বাচন করলে একটি বা দু’টি আসন পেতে পারে। দলটির চেয়ারম্যান জিএম কাদের, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশিদ ও সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলামসহ সাবেক এমপিদের নিজ নিজ নির্বাচনি এলকায় জনসমর্থন নেই। তবে মুজিবুল হক চুন্নু ও এবিএম রুহুল আমিন হাওলাদার ভোটে জিতে আসতে পারে বলে দলীয় নেতা-কর্মীরা মনে করেন। কারণ, তাদের নির্বাচনি এলাকার ভোটারদের সঙ্গে যোগাযোগ রয়েছে।’

এদিকে, জাপার সার্বিক বিষয় নিয়ে জানাতে দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বেলা ১২ টায় সংবাদ সম্মেলন ডেকেছেন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

আসন ভাগাভাগি জাপা হাতাহাতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর