Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইমদাদুল ও সুমীর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৭ ডিসেম্বর ২০২৩ ১৫:৩১

ঢাকা: ঢাকা-৪ সংসদীয় আসনে গণতন্ত্রী পার্টির প্রার্থী ইসমত আরা সুমী এবং ঢাকা-১৫ আসনে তৃণমূল বিএনপির প্রার্থী খন্দকার মো. ইমদাদুল হকের মনোনয়নপত্র গ্রহণ করে যাচাই-বাছাইয়ের জন্য নির্বাচন কমিশনের (ইসি) প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত বিষয়ে পৃথক দুটি রিটের শুনানি নিয়ে বুধবার (৬ ডিসেম্বর) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

এর আগে দল থেকে মনোনয়ন পেয়েও মনোনয়নপত্র দাখিল করতে পারেননি ইসমত আরা সুমী ও ড. খন্দকার মো. এমদাদুল হক। এরপর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে পৃথক রিট আবেদন করেছেন তারা।

গত ৩ ডিসেম্বর ইসমত আরা সুমী এবং ৫ ডিসেম্বর খন্দকার মো. ইমদাদুল হকের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।

রিটে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তাকে বিবাদী করা হয়।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গত ৩০ নভেম্বর সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয় ও পরে নির্বাচন কমিশনে আবেদন করেও সাড়া না পেয়ে পৃথক রিট করেন এই দুই প্রার্থী।

রিট আবেদনে বলা হয়েছে, (৩০ নভেম্বর) বিভাগীয় কমিশনার কার্যালয়ের সামনে হরতালে ককটেল বিস্ফোরণের কারণে ভবনের গেট প্রায় বন্ধ রাখা, সার্ভারের সমস্যা এবং বিদ্যুৎ বিভ্রাটের কারণে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নির্ধারিত সময়ের মধ্যে তাদের মতো আরও অনেক প্রার্থীর মনোনয়নপত্র জমা নিতে পারেননি।

আবেদনে আরও বলা হয়, মনোনয়নপত্র জমা নেওয়ার দাবি জানালে দুইজন কর্মকর্তা জানান, যারা ভেতরে আছেন তাদের মনোনয়নপত্র জমা নেওয়া হবে। কিন্তু পরিশেষে জানানো হয় কোনো মনোনয়নপত্র নেওয়া হবে না। এরপর শনিবার (২ ডিসেম্বর) মনোনয়নপত্র গ্রহণের জন্য আবেদনপত্র দিতে চাইলে তাও নেওয়া হয়নি। পরে মনোনয়নপত্র জমা নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

সারাবাংলা/কেআইএফ/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর