Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আওয়ামী লীগের বাচ্চুর প্রার্থিতা বাতিল চান স্বতন্ত্র মনজুর

স্টাফ করেসপন্ডেন্ট
৭ ডিসেম্বর ২০২৩ ১৫:০১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) আসনে আওয়ামী লীগ মনোনিত সংসদ সদস্য পদপ্রার্থী মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে হলফনামায় হত্যা মামলা ও ব্যাংক- আর্থিক প্রতিষ্ঠানে জমা হওয়া টাকার তথ্য গোপনের অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী মনজুর আলম।

বুধবার (৬ ডিসেম্বর) নির্বাচন কমিশনের আপিল বিভাগে এ অভিযোগ করেন মনজুর আলম। লিখিত অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশন সাবেক এ মেয়র মহিউদ্দিন বাচ্চুর মনোনয়ন বাতিলের আবেদন করেন তিনি।

অভিযোগে মনজুর আলম বলেন, ‘মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে ডবলমুরিং থানায় একটি হত্যা মামলা আছে। যার নম্বর ৪৫ (৩) ৯৯। যা তিনি গোপন করেছেন। এছাড়া হলফনামায় বাচ্চু ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে জমা হওয়া টাকার তথ্য গোপন করেছেন।’

‘এসব বিষয় আমলে না নিয়ে গত ৪ ডিসেম্বর তার মনোনয়নপত্র গ্রহণ করেছেন রিটার্নিং অফিসার। মামলার তথ্য ও ব্যাংক- আর্থিক প্রতিষ্ঠানে বাচ্চুর জমা হওয়া টাকার তথ্য গোপন সংক্রান্ত প্রমাণও আবেদনে যুক্ত করা হয়েছে।’

এ পরিপ্রেক্ষিতে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (২০২৩ পর্যন্ত সংশাধিত) এর দ্বিতীয় অধ্যায়ের ১৭ ধারা অনুযায়ী আপিল গ্রহণ করে মহিউদ্দিন বাচ্চুর মনোনয়নপত্র বাতিল করার আবেদন জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে মহিউদ্দিন বাচ্চু সারাবাংলাকে বলেন, ‘আপিলের বিষয়ে আমি এখনও জানি না, শুনিনি। নির্বাচন কমিশন থেকেও অফিশিয়ালি কিছু জানানো হয়নি। তাই এ মুহূর্তে কিছু বলতে পারছি না।’

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জমা দেওয়া হলফনামার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, মহিউদ্দিন বাচ্চুর ব্যবসা খাত থেকে বছরে আয় ১৭ লাখ ৯৪ হাজার ৫০০ টাকা। তার নিজ নামে নগদ রয়েছে লাখ ৩ হাজার ৪৮৪ টাকা এবং স্ত্রীর নামে ৭ লাখ হাজার ৫০০ টাকা জমা রয়েছে। নিজের নামে থাকা দুটি গাড়ির মূল্য দেখিয়েছেন ৯০ লাখ টাকা, স্ত্রীর কাছে ৩৫ তোলা সোনা থাকার কথা উল্লেখ করেছেন।

মহিউদ্দীন বাচ্চুর রয়েছে এক কোটি টাকা মূল্যের তিনটি কোম্পানির শেয়ার। তিন কোম্পানির মধ্যে দুটির শেয়ারহোল্ডার হিসেবে স্ত্রীর ৮ লাখ টাকার শেয়ার রয়েছে। তার বা স্ত্রীর নামে কোনো কৃষিজমি না থাকলেও নিজের নামে ৩ কোটি ৫০ লাখ ৬১ হাজার ৫০০ টাকার অকৃষি জমি রয়েছে।

স্ত্রীর নামে রয়েছে ২৫ লাখ ২০ হাজার টাকা দামের একটি ফ্ল্যাট। মহিউদ্দিন বাচ্চুর ৩০ হাজার টাকার ইলেক্টনিকসামগ্রী, ৬০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে। তবে মহিউদ্দিন বাচ্চুর নগদ ও ব্যাংকে জমা টাকা থাকলেও ২ কোটি ৮৫ লাখ ৫৭ হাজার ১৯১ টাকার ব্যাংক ঋণ আছে বলে হলফনামায় উল্লেখ করেছেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ২৪ মার্চ সিটি কলেজ ছাত্র সংসদের তৎকালীন সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম স্বপন খুনের ঘটনায় নগরীর ডবলমুরিং থানায় ১২ জনের বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় ৫ নম্বর আসামি করা হয় মহিউদ্দিন বাচ্চুকে।

মামলার তদন্ত শেষে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ১৪৩, ৩২৬, ৩০৭, ৩৭৯ ও ৩০২ ধারায় অভিযোগপত্র দাখিল করে পুলিশ। পরবর্তীতে আসামি মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে দণ্ডবিধির ১৪৩, ৩৭৯, ৩০২ ও ৩৪ ধারায় অভিযোগ গঠন করেন আদালত।

এরপর ২০০৩ সালের ১২ মে তৎকালীন বিএনপি সরকারের আমলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আইন শাখা-১ এর উপ-সচিব এস বি আই এম শফিক-উদ-দৌলা স্বাক্ষরিত এক পত্রে চট্টগ্রামের জেলা প্রশাসককে জানানো হয়, আমিনুল ইসলাম স্বপন হত্যা মামলা থেকে মহিউদ্দিন বাচ্চুর নাম প্রত্যাহার করার জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

সারাবাংলা/আইসি/এনএস

টপ নিউজ মনজুর আলম মহিউদ্দিন বাচ্চু


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর