Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যাপিকটায় বিশেষ সম্মাননা পেল র‌্যাবিটহোল

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৯

ঢাকা: কনটেন্ট ম্যাটারসের র‌্যাবিটহোল এশিয়া প্যাসিফিক ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন্স অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড ২০২৩-এ মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট ক্যাটাগরিতে বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছে। র‌্যাবিটহোল দেশের শীর্ষস্থানীয় স্পোর্টস ওটিটি ও ভিডিও-অন-ডিমান্ড প্ল্যাটফর্ম।

শুক্রবার (৮ ডিসেম্বর) হংকংয়ের সাইবার পোর্টে ১৮টি রাষ্ট্র ও অঞ্চলের প্রতিনিধিদের নিয়ে এবারের ২৩তম আসরের শেষ দিনে বিতরণ করা হয়েছে এশিয়ার তথ্যপ্রযুক্তি খাতের অস্কারখ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ড।

কনটেন্ট ম্যাটারস লিমিটেডের র‌্যাবিটহোল ছাড়াও স্কেলি-ল্যাবস ও ইজোরা সলিউশন লিমিটেড এবারে বাংলাদেশ থেকে অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নিয়েছিল। এবার এই আসরে সর্বোচ্চ ১৮টি দেশ ও অর্থনৈতিক অঞ্চল এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। বাংলাদেশ থেকে অংশ নেওয়া র‌্যাবিটহোলই কেবল কোনো সম্মাননা অর্জন করতে সক্ষম হয়েছে।

অ্যাপিকটায় বিশেষ সম্মাননা অ্যাওয়ার্ড পাওয়া র‌্যাবিটহোল দেশের জনপ্রিয়তম স্পোর্টস ওটিটি প্ল্যাটফর্ম। বাংলাদেশের সব ক্রিকেট ম্যাচ ছাড়াও প্রায় সব আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দেখার নির্ভরযোগ্যতম প্ল্যাটফর্ম এটি। এশিয়া কাপ থেকে শুরু করে বিশ্বকাপ ক্রিকেটও দেশের একমাত্র ডিজিটাল পার্টনার হিসেবে সরাসরি সম্প্রচার করেছে র‌্যাবিটহোল।

শুধু ক্রিকেট নয়, ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, সিরি আ, লিগ ওয়ানের মতো জনপ্রিয় সব ফুটবল খেলাও র‌্যাবিটহোল সরাসরি সম্প্রচার করে থাকে। রয়েছে বিভিন্ন ধরনের এন্টারটেইনমেন্ট কনটেন্ট। গুগল প্লেস্টোরে র‌্যাবিটহোল অ্যাপ ডাউনলো হয়েছে ১০ লাখেরও বেশি বার। ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেছে ডিজিটাল প্ল্যাটফর্মটি।

আরও পড়ুন- অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নিচ্ছে র‌্যাবিটহোলসহ ৩ দেশি উদ্যোগ

হংকংয়ে অ্যাপিকটার এবারের আসরে র‌্যাবিটহোলের পক্ষে বিশেষ সম্মাননা অ্যাওয়ার্ড গ্রহণ করেন এর নির্মাতা কনটেন্ট ম্যাটারস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রফিক উল্লাহ রোমেল। হোয়াটসঅ্যাপে যোগাযোগ করলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি সারাবাংলাকে বলেন, ‘র‌্যাবিটহোল বাংলাদেশের মানুষের পছন্দের একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। অ্যাপিকটা অ্যাওয়ার্ডের মতো সম্মানজনক একটি আসরে পাওয়া এই সম্মাননায় আমরা গর্বিত। এটি অসাধারণ এক অনুভূতি। আমরা বিশ্বাস করি, কেবল র‌্যাবিটহোল বা কনটেন্ট ম্যাটারস নয়, এই সম্মাননা বাংলাদেশেরই অর্জন। এর অনুপ্রেরণায় আমরা ভবিষ্যতে আরও উদ্ভাবন ও সৃজনশীলতার সমন্বয়ে র‌্যাবিটহোলকে বৈশ্বিকভাবে জনপ্রিয় একটি প্ল্যাটফর্মে পরিণত করতে চাই।’

বাংলাদেশ প্রথম অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নেয় ২০১৬ সালে। সেবার একটি ক্যাটাগরিতে মেরিট অ্যাওয়ার্ড পেয়েছিল দেশীয় প্রতিষ্ঠান ক্রান্তি অ্যাসোসিয়েটস। পরের বছর ২০১৭ সালে বাংলাদেশ নিজেই অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়োজন করে। ২০১৯ সালে তিনটি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন ও পাঁচটি ক্যাটাগরিতে মেরিট স্বীকৃতি নিয়ে অ্যাপিকটায় সর্বোচ্চ পুরস্কার অর্জন করে বাংলাদেশ, যেটি এখন পর্যন্ত এক আসরে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য।

এরপর ২০২১ সালে দুটি চ্যাম্পিয়ন আর দুটি মেরিটসহ চারটি পুরস্কার আসে বাংলাদেশে। তবে গত বছর পাকিস্তানে অনুষ্ঠিত অ্যাপিকটা অ্যাওয়ার্ডে বাংলাদেশ অংশ নেয়নি। এবার ফের এই আয়োজনে বাংলাদেশ তিনটি উদ্যোগ নিয়ে অংশগ্রহণ করে একটি বিশেষ সম্মাননা অ্যাওয়ার্ড অর্জন করল।

সারাবাংলা/টিআর

অ্যাপিকটা অ্যাওয়ার্ড অ্যাপিকটা অ্যাওয়ার্ড ২০২৩ কনটেন্ট ম্যাটারস র‌্যাবিটহোল র‍্যাবিটহোল বিডি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর