Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের লোকসভা থেকে মহুয়া মৈত্র বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক
৮ ডিসেম্বর ২০২৩ ২০:৩৪

ভারতের তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কার করা হয়েছে। ঘুষের বিনিময়ে সরকারের সমালোচনামূলক প্রশ্ন করার অভিযোগে পার্লামেন্টের এথিকস কমিটি তার বিরুদ্ধে প্রতিবেদন দেয়। এর প্রেক্ষিতে মহুয়া মৈত্রের লোকসভা সদস্যপদ খারিজ হয়েছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) লোকসভায় কণ্ঠভোটে মহুয়া মৈত্রের সদস্যপদ খারিজের প্রস্তাব পাস হয়। এই প্রস্তাব নিয়ে পার্লামেন্টে তুমুল বিতর্কের পর লোকসভার স্পিকার ওম বিরলা বলেন, মহুয়া মৈত্রের কাজ অনৈতিক এবং অসৎ ছিল বলে এথিকস কমিটি যে সিদ্ধান্ত দিয়েছে তা এই হাউজ গ্রহণ করেছে। ফলে এমপি হিসেবে কাজ চালিয়ে যাওয়ার উপযুক্ত নন তিনি।

৪৯ বছর বয়সী মহুয়া মৈত্রের বিরুদ্ধে অভিযোগ হলো তিনি ব্যবসায়ী দর্শন হিরানন্দানির কাছ থেকে ২ কোটি রুপি নগদ এবং বিলাসী উপহার সামগ্রী ঘুষের বিনিময়ে পার্লামেন্টে সরকারের সমালোচনামূলক প্রশ্ন করেছেন। এছাড়া তিনি পার্লামেন্টের ওয়েবসাইটে তার ব্যক্তিগত এবং গোপনীয় অ্যাকাউন্টে লগ-ইন করার সুযোগ দেন ব্যবসায়ী হিরানন্দানিকে। এর ফলে ব্যবসায়ী হিরানন্দানি ওয়েবসাইটে সরাসরি প্রশ্ন পোস্ট করতে পারতেন।

মোদি সরকারের কট্টর সমালোচক মহুয়া মৈত্র ঘুষের বিনিময়ে প্রশ্নের অভিযোগটি অস্বীকার করেছেন। তবে ব্যবসায়ী হিরানন্দানির সঙ্গে পার্লামেন্টের ওয়েবসাইটে নিজের একাউন্ট শেয়ার করার অভিযোগ স্বীকার করেছেন তিনি।

শুক্রবার পার্লামেন্ট থেকে বহিষ্কারের পর কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তিনি। পার্লামেন্টের বাইরে সাংবাদিকদের তিনি বলেন, এখন তার বয়স ৪৯। আগামী ৩০ বছর তিনি পার্লামেন্টের ভেতরে এবং বাইরে লড়াই করে যাবেন।

সারাবাংলা/আইই

টপ নিউজ মহুয়া মৈত্র


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর