Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে ৪০ কোটি ডলার দিচ্ছে এডিবি

স্টাফ করেসপন্ডেন্ট
৮ ডিসেম্বর ২০২৩ ২২:২৬

ঢাকা: জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলা সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নে ৪০ কোটি ডলার বা প্রায় ৪ হাজার ৪০০ কোটি টাকা ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার (৮ ডিসেম্বর) সংস্থাটির বোর্ডে এ ঋণটি অনুমোদন লাভ করেছে। বাংলাদেশ সরকারের জাতীয় অভিযোজন পরিকল্পনা ২০২৩-২০৫০ বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে। এটি মূলত একটি পলিসি বেইজড ঋণ। এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়— জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাবের জন্য বাংলাদেশ বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে একটি। এ জন্য বার্ষিক গড় ক্ষতি প্রায় ৩ বিলিয়ন ডলার। এই ঋণের অর্থে জলবায়ু স্থিতিস্থাপক অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন কর্মসূচির নির্দেশক প্রথম উপ-কর্মসূচিগুলো বাস্তবায়নে সহায়ক হবে। এর মধ্যে বাংলাদেশকে তার জলবায়ু স্থিতিস্থাপকতা জোরদার করতে, একটি কম কার্বন অর্থনীতিতে রূপান্তর করতে, গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং মূলধারায় লিঙ্গ সমতা এবং সামাজিক অন্তর্ভুক্তিতে সহায়তা করবে।

এডিবির প্রিন্সিপাল পাবলিক ম্যানেজমেন্ট ইকোনমিস্ট আমিনুর রহমান বলেন, ‘জলবায়ুর ধাক্কা বাংলাদেশের প্রবৃদ্ধি ও দারিদ্র্য বিমোচনকে মারাত্মকভাবে ব্যাহত করছে। জলবায়ু সংক্রান্ত ক্ষতি কমাতে এ বিষয়ে কর্মকাণ্ডের জন্য অর্থায়নের প্রয়োজন। বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। এডিবি এ অঞ্চলের জলবায়ু ব্যাঙ্ক হিসেবে তার প্রচেষ্টায় বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে।’

সারাবাংলা/জেজে/একে

এডিবি জলবায়ু পরিবর্তন টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর