Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী নির্যাতন প্রতিরোধে কমিউনিটি দৌড়

স্টাফ করেসপন্ডেন্ট
৯ ডিসেম্বর ২০২৩ ১৫:৩২

ঢাকা: নারীর মানবাধিকার প্রতিষ্ঠা নারীর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে এক কমিউনিটি দৌড় প্রতিযোগিতা আয়োজন করা হয়। বাংলাদেশ মহিলা পরিষদ ও বিডি রানার্স আয়োজনে বিভিন্ন বয়সী নারী ও পুরুষ এই দৌড়ে অংশ নেন।

শনিবার (৯ ডিসেম্বর) ভোরে ‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ, বিশ্ব মানবাধিকার দিবস এবং রোকেয়া দিবস উদযাপন’ উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শাহবাগ পর্যন্ত কমিউনিটি দৌড় অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

অংশগ্রহণকারীরা বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সকলকে সমন্বিতভাবে কাজ করতে হবে। একজন নারীকে সফল দৌড়বিদ হিসেবে গড়ে তুলতে তার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া প্রয়োজন। দৌড়ানোর জন্য ছেলেমেয়ে উভয়ের সমান দক্ষতা ও সক্ষমতা রয়েছে, কাজেই যতই প্রতিবন্ধকতা আসুক মেয়েদের দৌড়তেই হবে; সন্তান জন্মদানের পর কখনো ভাবা যাবে না ‘আমার পথটা শেষ হয়ে গেল’ বিষয়টিকে সামাজিক একটি প্রক্রিয়া হিসেবে সকলকে অনুধাবন করতে হবে এবং সন্তান জন্মদানকারী মায়েদের সকল কর্মকাণ্ডে যুক্ত হওয়ার সুযোগ ও পরিবেশ তৈরি করে দিতে হবে।

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য সিউতি সবুর বলেন, এই কর্মসূচি তরুণদের নারীর মানবাধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে যুক্ত হওয়ার পথ উন্মুক্ত করল; আগামীতেও নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধের কর্মসূচিতে বাংলাদেশ মহিলা পরিষদ ও বিডি রানার্সের পথচলা অব্যাহত থাকবে।

ডা. ফওজিয়া মোসলেম নারী নির্যাতন প্রতিরোধে বিডি রানার্সকে যুক্ত হওয়ার জন্য ধন্যবাদ জানান। তিনি রোকেয়া দিবসে কমিউনিটি দৌড়ে অংশগ্রহণকারীদের প্রতি রোকেয়া সাখাওয়াত হোসেনের ‘‘যদি সমাজের কাজ করিতে চাও, তবে গায়ের চামড়াকে এতখানি পুরু করিয়া লইতে হইবে যেন নিন্দা গ্লাানি উপেক্ষা, অপমান কিছুতেই তাহাকে আঘাত করিতে না পারে; মাথার খুলিকে এমন মজবুত করিয়া লইতে হইবে যেন ঝড় ঝঞ্জা, বজ্র বিদ্যুৎ সকলই তাহাতে প্রতিহত হইয়া ফিরিয়া আসে’’ এই উদ্ধৃতি তুলে ধরে বলেন, সমাজের মধ্যে বিদ্যমান নানা অপশক্তি ও অপপ্রয়াসকে দমন করে নারীর মানবাধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে এগিয়ে নিতে রোকেয়া সাখাওয়াত হোসেন আমাদের পথ দেখিয়েছেন। তার দেখানো পথকে অনুসরণ করেই নারীর অগ্রগতিকে টেকসই করার লক্ষ্যে নারীর মানবাধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে এগিয়ে নিতে হবে।

বিজ্ঞাপন

কমিউনিটি দৌড়ে অংশগ্রহণ শেষে অনুষ্ঠানে সংহতি প্রকাশ করে বিডি রানার্সের সদস্যদের মধ্যে বক্তব্য দেন জাহিদুর রহমান তুষার, কিয়াউ সেইন থাই ডলি, পানশী খান, শাহ আলম সিদ্দিকী এবং আয়শা সিদ্দিকা।

অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম ও অ্যাড. মাসুদা রেহানা বেগম, সংগঠন সম্পাদক উম্মে সালমা বেগম, প্রকাশনা সম্পাদক সারাবান তহুরা, অর্থ সম্পাদক দিল আফরোজ বেগম, প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ এবং লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহাসহ অনান্যরা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের অ্যাডভোকেসি ও লবি পরিচালক জনা গোস্বামী।

সারাবাংলা/আরএফ/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর