Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাতক্ষীরা পৌর মেয়রের পদ শূন্য ঘোষণার গেজেট ৬ মাস স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
১১ ডিসেম্বর ২০২৩ ১৮:১৫

ফাইল ছবি

ঢাকা: সাতক্ষীরা পৌরসভার মেয়রের পদ শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জারি করা গেজেট ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে সোমবার (১১ ডিসেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী রুহুল কুদ্দুস কাজল এবং আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আইনজীবী তানভীর আহমেদ জানান, মোট তিনটি গেজেট জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। প্রথমটিতে মেয়রের পদ শূন্য ঘোষণা করা হয়। দ্বিতীয়টিতে প্যানেল মেয়র-১ কে প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা দেওয়া হয়। তৃতীয়টিতে স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯ এর ৩৩(২) ধারা অনুসারে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার জন্য নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বরাবর চিঠি দেওয়া হয়। আজ এ তিনটি গেজেট ছয় মাসের জন্য স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট। ফলে তাজকিন আহমেদের দায়িত্ব পালনে আপাতত কোনো বাধা নেই।

এর আগে তাজকিন আহমেদের বিরুদ্ধে রাষ্ট্র বিরোধী নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত থাকা, পৌরসভার ঠিকাদারী কাজে অংশগ্রহণ, পরিষদ সদস্যদের অবমূল্যায়ন ও পরিষদ সভার সিদ্ধান্ত বাস্তবায়ন না করা, পৌরসভার পানি শাখাকে পরিকল্পিতভাবে অকার্যকর করাসহ সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার নানা অভিযোগ এনে গত ৬ ফেব্রুয়ারি তাজকিন আহমেদকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এবং এক নম্বর প্যানেল মেয়রকে দায়িত্বভার দেওয়া হয়। গত ১৪ ফ্রেবুয়ারি এক আবেদনের পরিপ্রেক্ষিতে সরকারের আদেশ দুটির কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

তবে হাইকোর্টের আদেশ অনুসারে তাসকিন আহমেদ চিশতী মেয়র হিসেবে দায়িত্ব পালন করতে গেলে, সাতক্ষীরা পৌরসভার নির্বাহী কর্মকর্তা এবং প্যানেল মেয়র সরাসরি বাধা প্রদান করেন এবং লাঞ্ছিত করেন। যার ধারাবাহিকতায় তার পক্ষে হাইকোর্টে একটি সম্পূরক আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে তাজকিন আহমেদ তার দায়িত্বভার বুঝিয়ে দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এরপর গত ২৩ নভেম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পৌর–১ শাখার উপসচিব আব্দুর রহমানের সই করা এক প্রজ্ঞাপনে সাতক্ষীরা পৌরসভার মেয়রের পদটি শূন্য ঘোষণা করা হয়। পরে সে গেজেট স্থগিত চেয়ে গত মাসে হাইকোর্টে রিট দায়ের করেন তাজকিন আহমেদ।

আজ শুনানি শেষে আদালত গেজেট স্থগিত করে আদেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর