Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণতন্ত্রী পার্টির সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ ডিসেম্বর ২০২৩ ১৯:২৩

ঢাকা: গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে দ্বন্দ্বের কারণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) উপসচিব মো. মাহবুবর আলম স্বক্ষরিত এক চিঠিতে সারা দেশের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের এ বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনের সাথে নিবন্ধিত রাজনৈতিক দল গণতন্ত্রী পার্টির সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক পৃথকভাবে দাখিলকৃত কমিটি ইসি কর্তৃক না মঞ্জুর করা হয়েছে। ফলে বর্তমান দলটি অনুমোদিত কোনো কমিটি নেই। এমন অবস্থায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির নামে কোনো পদধারী ব্যক্তি কর্তৃক দাখিলকৃত প্রার্থীর প্রার্থিতা বাতিল করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো। এর আগে, গত গণতন্ত্রী পার্টির দুইপক্ষের সঙ্গে নির্বাচন কমিশন বৈঠক করে। বৈঠক শেষে কমিশন এ সিদ্ধান্ত গ্রহণ করেন।

উল্লেখ্য গণতন্ত্রী পার্টি নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত একটি রাজনৈতিক দল। ২০০৮ সালের ৩ নভেম্বর দলটি নিবন্ধন লাভ করে। দলটির দলীয় প্রতীক কবুতর। গণতন্ত্রী পার্টির সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী নিবন্ধিত দলের সংখ্যা আরও একটি কমল। ফলে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত ৪৪টি রাজনৈদিক দলের মধ্যে অংশগ্রহণকারী দলের সংখ্যা ১টি কমে ২৭টি দাঁড়াল। এ অবস্থায় নির্বাচনের বাইরে রয়েছে ১৭টি দল।

সারাবাংলা/জিএস/একে

ইসি গণতন্ত্রী পার্টি টপ নিউজ নির্বাচন কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর