Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানিকগঞ্জে হানাদার মুক্ত দিবস পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ ডিসেম্বর ২০২৩ ১৪:২৭

মানিকগঞ্জ: নানা আয়োজনে মানিকগঞ্জে পালিত হয়েছে হানাদার মুক্ত দিবস। এ উপলক্ষে বুধবার রাত ১২টা ১ মিনিটে মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদযাপন পরিষদের আয়োজনে মোমবাতি জ্বালিয়ে দিনব্যাপী দিবসটি পালনের শুভ সূচনা করেন জেলা প্রশাসক রেহেনা আকতার।

এ সময় উপস্থিত ছিলেন, পুলিশ সুপার গোলাম আজাদ খান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা গোলাম মহিউদ্দিনসহ জেলার বিভিন্ন ইউনিটের মুক্তিযোদ্ধারা।

বিজ্ঞাপন

এছাড়া জেলাজুড়ে নানা আয়োজনে দিবসটি পালন করেছে মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক সংগঠনসহ নানা শ্রেণী পেশার মানুষ।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ১৩ ডিসেম্বরের এই দিনে জেলার মুক্তি বাহিনীর কঠিন প্রতিরোধে মানিকগঞ্জ ছেড়ে পালায় পাকিস্তানি হানাদার বাহিনী।

সকাল হতে মুক্তিবাহিনী ও সাধারণ জনতার বিজয় উল্লাস ছড়িয়ে পরে পথে প্রান্তরে। মুক্ত আকাশে উড়ে লাল সবুজ পতাকা।

সিংগাইরের গোলাইডাঙ্গা সুতা লরি আজিমনগর, বায়ড়া, নিড়ালি, তেরশ্রী, সাটুরিয়াসহ বেশ কয়েকটি এলাকায় খন্ড খন্ড যুদ্ধ হয়। গ্রামে গ্রামে হামলা চালায় পাকিস্তানি দোসর ও রাজাকারা পুড়িয়ে দেয় কয়েক হাজার ঘরবাড়ি। ৯ মাসের মুক্তিযুদ্ধে এ জেলায় শহীদ হন ৫৮ জন মুক্তিযোদ্ধা। এছাড়াও হত্যা করা হয় সাত হাজার গ্রামবাসীকে।

২২ নভেম্বর পাকিস্তানি বাহিনী ঘিওর উপজেলার তেরশ্রী গ্রামে হামলা চালায় এবং তেরশ্রী গ্রামের জমিদার সিদ্ধেশ্বরী প্রসাদ রায় চৌধুরী ও তেরশ্রী কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমানসহ ৪৩ জনকে হত্যা করে।ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে মুক্তিবাহিনীর প্রবল আক্রমণে পাকিস্তানি হানাদাররা মানিকগঞ্জ থেকে পালাতে শুরু করে। অবশেষে ১৩ ডিসেম্বর মুক্ত হয় মানিকগঞ্জ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর