Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪০ বছর পর নৌকা চলল সুতিভোলা খালে

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:২৮

ঢাকা: কচুরিপানায় ভরা সুতিভোলা খালের ওপর দিয়ে চল্লিশ বছর পর চলেছে নৌকা। লক্ষ্য খাল পরিষ্কার করে সাতারকুল থেকে আফতাবনগর হয়ে বালুনদী পর্যন্ত নৌ চলাচল উন্মুক্ত করা।

বুধবার (১৩ ডিসেম্বর) খাল পরিষ্কার কার্যক্রম পরিদর্শনে এসে এ কথা জানান ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

শুষ্ক মৌসুমে কিউলেক্স মশার উপদ্রব কমাতে মাসখানেক আগ থেকেই খাল, ডোবা ও জলাশয় পরিষ্কার করা শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। তারই অংশ হিসেবে বুধবার (১৩ ডিসেম্বর) দুপুর ১২টায় ডিএনসিসির ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বরে পরিষ্কার কার্যক্রম শুরু হয়।

দুপুর সাড়ে ১২টায় সূতিভোলা খাল (প্রগতি সরণি নতুন বাজার থেকে ১০০ফিট রাস্তার ব্রিজ সংলগ্ন, ইউনাইটেডে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যাওয়ার পথ) পরিদর্শনে যান ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এ সময় মেয়র বলেন, একসময় সাতারকুল থেকে ১০০ মেইল পাড়ি দিয়ে কাওরান পর্যন্ত নৌকা চলাচল করত। এলাকাবাসী আমাকে জানিয়েছে সাতারকুল থেকে একশ ফিট পর্যন্ত কচুরিপানায় ভরাট এই খালের উপর দিয়ে মানুষ পায়ে হেঁটে চলাচল করত। চল্লিশ বছর ধরে কেউ এই খাল পরিষ্কার করেনি। আজ সুতিভোলা খাল দিয়ে নৌকা চলল। আমাদের লক্ষ্য সাতারকুল থেকে বালু নদী পর্যন্ত নৌ চলাচল পথ উন্মুক্ত করা।

মেয়র আতিক আরও বলেন, মশা নিধনে সারাবছর ডিএনসিসি বিভিন্ন কর্মসূচি নিয়ে থাকে। তারই অংশ হিসেবে এখন খাল, ডোবা ও জলাশয় পরিষ্কার শুরু হয়েছে। কারণ শুষ্ক মৌসুমে খাল, ডোবায় জমে থাকা নোংরা পানিতেই এডিস আর কিউলেক্স মশা জন্মায়। তাই উৎস থেকেই মশার প্রজনন ধ্বংস করছি। তিনি বলেন, আজ খাল পরিষ্কার করে দিয়ে গেলাম, দুদিন পর আবার খালে ময়লা ফেলা যাবে না। নিজেদের এলাকা পরিষ্কার রাখতে জনগণকেই সচেতন হতে হবে।

বিজ্ঞাপন

এছাড়াও খাল দখল রোধ করতেও জণগণকে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করে মেয়র বলেন, কেউ যেন খাল দখল করে অবকাঠামো গড়তে না পারে তা ঠেকাতে জনগণকেই এগিয়ে আসতে হবে। খালের পাড়ে খালের জায়গায় বাড়ি করা যাবে না। খালে বাঁশ দিয়ে ঘিরে মাছ চাষ করা যাবে না। কেস করে বা নানাভাবে ভয়ভীতি দেখিয়ে জনগণকে থামিয়ে দেওয়া হয়। কিন্তু সিটি করপোরেশন যেহেতু খালের দায়িত্ব পেয়েছে আমরা খাল উদ্দ্বার করেই ছাড়বো। এদিকে সুতিভোলা থেকে বালু নদী আর ওদিকে রূপনগর থেকে তুরাগ নদী পর্যন্ত জলাশয় দখলমুক্ত করা হবে। এতে নগরীর জলাবদ্ধতাও অনেকটা রোধ করা যাবে।

খালগুলো পরিদর্শন শেষে সাতারকুল স্কুল অ্যান্ড কলেজের মাঠে এলাকাবাসীর সঙ্গে মেয়র আতিকুল ইসলাম মতবিনিময় সভা করেন।

সারাবাংলা/আরএফ/এনইউ

আতিক খাল টপ নিউজ ডিএনসিসি দখল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর